1. admin@www.gsnnews24.com : admin : সাহিত্য বিভাগ
রবিবার, ১২ মে ২০২৪, ০৮:৫৩ অপরাহ্ন
শিরোনাম :
এবছর ময়মনসিংহ বোর্ডে পাসের হার ৮৫ শতাংশ, এগিয়ে মেয়েরা বিশ্ব আজ অগ্নিগিরি- কবি মোঃ আবদুল মালেক এআইকে স্বাগত জানালেও অপব্যবহার রোধ করতে হবে: প্রধানমন্ত্রী নান্দাইলে রাষ্ট্রীয় মর্যাদায় বীরমুক্তিযোদ্ধা আব্দুল কুদ্দুসের দাফন সম্পন্ন ॥ আজ জাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ ইস্যুতে ভোট দেশে দ্বিতীয় স্যাটেলাইট নির্মাণের কাজ চলছে: প্রধানমন্ত্রী নান্দাইলের কবি আবদুল হান্নান সিলেটে শ্রেষ্ঠ শ্রেনী শিক্ষক অর্জন কি সুন্দর বাংলা- কবি মোঃ আবদুল মালেক ‘মিল্টন টাকার জন্য ৯০০ লাশ দাফনের কথা প্রচার করেছে’ ঝুঁকিপূর্ণ উপকূলীয় জনগণের জন্য স্থিতিস্থাপক বসতবাড়ি এবং জীবিকা সহায়তা (আরএইচএল) প্রকল্পের অবহিতকরন সভা অনুষ্ঠিত

জাতীয়

শিরোনাম

সিরাজগঞ্জের হস্তশিল্পে নারীদের সচ্ছলতা, পণ্য যাচ্ছে বিদেশে

  • Update Time : রবিবার, ৭ এপ্রিল, ২০২৪
  • ৪৪ Time View

অনলাইন ডেস্ক: গৃহস্থালী কাজের বাইরে নারীরা বাড়িতে বসে হস্তশিল্পের কাজ করে প্রতিমাসে ভাল টাকা আয় করছেন। প্রত্যন্ত পল্লীর প্রায় ৩ শতাধিক গ্রামীণ নারী এ কাজে জড়িত। সিরাজগঞ্জের রায়গঞ্জ ও তাড়াশ উপজেলায় নারীদের হাতের তৈরি পণ্য যাচ্ছে বিশ্বের বিভিন্ন দেশে। চলনবিল উন্নয়ন কেন্দ্র নামে একটি সংগঠনের প্রশিক্ষণ আর সহায়তায় তাদের এই ঘুড়ে দাঁড়নো।

 

জানা গেছে, চলনবিন উন্নয়ন কেন্দ্র তিন বছর আগে রায়গঞ্জ ও তাড়াশ উপজেলার প্রায় ৩ শতাধিক গ্রামীণ নারীকে নানা হস্তশিল্প তৈরির প্রশিক্ষণ দেন। এ কাজে তাদের সহায়তা করে কারিতাস বাংলাদেশ ও বেজ ইন্টারন্যাশনাল। এরপর প্রশিক্ষিত নারীদের ৩২টি গ্রুপে ভাগ করে তাদের দিয়ে তৈরি করানো হচ্ছে কেট বক্স, ডক বক্স, বড় পাতিল, বালতি, হাফ সেলেডার, করাই, ফাইল বক্স, চাকা, কিচেন ডালা সহ হরেক নকশার হস্তশিল্প পণ্য। এসব তৈরিতে ব্যবহার করা হচ্ছে হোগলা পাতা, সন, তালপাতা, পুরাতন শাড়ী কাপড়। চলনবিন উন্নয়ন কেন্দ্র থেকে হস্তশিল্প তৈরির কাঁচামাল ও নকশা নারী গ্রুপের সদস্যদের কাছে পৌঁছে দেয়া হয়। নারীরা বাড়িতে তাদের গৃহস্থালীর কাজ সেরে দিনভর নিপুন হাতে হস্তশিল্প পণ্য তৈরি করেন। পণ্য উৎপাদন হয়ে গেলে সংস্থা থেকে প্রতিটি পণ্যর নগদ পারিশ্রমিক দিয়ে নিয়ে যান। বছরজুড়ে এভাবে নারীরা হস্তশিল্প তৈরি করেছেন।

সরেজমিনে রায়গঞ্জের প্রতাপদিঘী গ্রামে দেখা গেছে, গৃহবধূ জাহানারা খাতুনের বাড়ির উঠানে বসে হস্তশিল্পের নানা পণ্য তৈরি করছেন ২২ জন নারী। তারা সবাই নকশা অনূর্যায়ী যার যার মতো পণ্য তৈরিতে ব্যস্ত।

এ কেন্দ্রের দলনেত্রী জাহানারা খাতুন জানান, তিনি বাড়ির সকল কাজ সেরে এখানে কাজ করেন। একাজে মাসে তিনি ৭-৮ হাজার টাকা আয় করেন। একই কথা জানালেন গৃহবধু হেলেনা খাতুন।

চলনবিল উন্নয়ন কেন্দ্রের নির্বাহী পরিচালক এস এম আব্দুল আজিজ জানান, কারিতাশ বাংলাদেশ এবং বেজ ইন্টারন্যাশনাল আমাদের কাছে নকশা ধরে কাজের অর্ডার দেন। এরপর আমরা পণ্য তৈরির জন্য নারীদের কেন্দ্রে কাঁচামাল দিয়ে আসি। তারা সপ্তাহজুড়ে সেগুলো তৈরি করে। আমরা তাদের নগদ পারিশ্রমিক দিয়ে তা সংগ্রহ করি। এরপর খুলনায় কারিতাস এবং বেজ ইন্টারন্যাশনালের কাছে দেই। তারা বিশ্বের বিভিন্ন দেশে এসব পণ্য রপ্তানী করেন।

Spread the love

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024
Theme Customized By BreakingNews