1. admin@www.gsnnews24.com : admin : সাহিত্য বিভাগ
রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:১২ পূর্বাহ্ন

জাতীয়

শিরোনাম

ইরানের হামলার পর হঠাৎ উল্টো সুর বাইডেনের

  • Update Time : রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪
  • ২৫ Time View

অনলাইন ডেস্ক: বিশ্ব মঞ্চে ইসরায়েলের প্রধান মিত্র যুক্তরাষ্ট্র। তাই তো যুগের পর যুগ ধরে ইসরায়েলকে অর্থ-অস্ত্র থেকে শুরু করে সব ধরনের সহায়তা দিয়ে আসছে ওয়াশিংটন। বর্তমানে পাল্টাপাল্টি হামলা ঘিরে ইরান ও ইসরায়েলের চরম উত্তেজনার মধ্যে তেল আবিবের প্রতি ইস্পাত-দৃঢ় সমর্থনের প্রতিশ্রুতি দেয় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন।

 

তবে জনসম্মুখে ইসরায়েলকে এত বড় প্রতিশ্রুতি দিলেও তলে তলে যুক্তরাষ্ট্র সাফ জানিয়ে দিয়েছে, ইরানে পাল্টা হামলায় ইসরায়েলের সঙ্গে অংশ নেবে না মার্কিন বাহিনী। এমনকি এই ইসরায়েলি হামলায় তারা সমর্থন পর্যন্ত দেবেন না। রোববার (১৪ এপ্রিল) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে মার্কিন নিউজ ওয়েবসাইট অ্যাক্সিওস।

গতকাল শনিবার (১৩ এপ্রিল) গভীর রাতে প্রথমবারের মতো ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ইরান। মূলত চলতি মাসের শুরুর দিকে সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের দূতাবাসে ইসরায়েলি বোমা হামলার জবাবে শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করে এই পাল্টা হামলা করেছে তেহরান। ইসরায়েল ও ইরানের পাল্টাপাল্টি হামলা মধ্যপ্রাচ্যের উত্তপ্ত পরিস্থিতির আরও অবনতি ঘটাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন বিশ্লেষকরা। এমনকি দুই চিরশত্রু দেশের মধ্যে সরাসরি যুদ্ধ পর্যন্ত বেঁধে যেতে পারে বলে সতর্ক করছেন তারা। যদিও তেহরান বলছে, পাল্টাপাল্টিা হামলার বিষয়টি এখানেই শেষ বলে ধরা যেতে পারে।

এ হামলা পর পর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনালাপ করেন বাইডেন। ফোনালাপে বাইডেন নেতানিয়াহুকে বলেন, ইরানের বিরুদ্ধে ইসরায়েলের কোনো পাল্টা আক্রমণকে সমর্থন করবে না যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউসের একজন সিনিয়র কর্মকর্তার বরাতে এই তথ্য সামনে নিয়ে এসেছে অ্যাক্সিওস।

মার্কিন কর্মকর্তারা বলছেন, ইরানের ওপর ইসরায়েল পাল্টা হামলা চালালে একটি আঞ্চলিক যুদ্ধ বেঁধে যেতে পারে। এই যুদ্ধের পরিণত ভয়াবহ হতে পারে। এসব বিষয় নিয়ে অত্যন্ত উদ্বিগ্ন বাইডেন ও তার সিনিয়র উপদেষ্টারা।

বাইডেন নেতানিয়াহুকে বলেছেন, ইসরায়েল, যুক্তরাষ্ট্র ও মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশের যৌথ প্রতিরক্ষামূলক প্রচেষ্টার ফলে ইরানের হামলা ব্যর্থ হয়েছে। আপনি জয় পেয়েছেন। জয় নিয়েই থাকুন।

ওই মার্কিন কর্মকর্তা আরও বলেন, বাইডেন নেতানিয়াহুকে বলেছেন, ইরানের বিরুদ্ধে কোনো আক্রমণাত্মক অভিযানে অংশ নেবে না যুক্তরাষ্ট্র। এই ধরনের অভিযানকে সমর্থনও করবে না। বাইডেনের এসব কথার জবাবে নেতানিয়াহু বলেছেন, তিনি বুঝতে পেরেছেন।

Spread the love

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024
Theme Customized By BreakingNews