1. admin@www.gsnnews24.com : admin : সাহিত্য বিভাগ
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৬:২৬ অপরাহ্ন
শিরোনাম :
একদিন বাংলাদেশের নির্বাচন কমিশন বিশ্বের রোল মডেল হবে: ইসি হাবিব ২০২৪-২৫ অর্থ বছরে ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন নান্দাইলে সড়ক দূুর্ঘটনায় নিহত ২ জনের স্মরনে মিলাদ মাহফিল জবি শিক্ষার্থী বাবাকে বাঁচাতে কিডনি বিক্রি করতে চান হরিরামপুরে জাতীয় পুষ্টি সপ্তাহ ২০২৪ অনুষ্ঠিত পোশাক শ্রমিকরা কাজে যাওয়ার সময় দুর্ঘটনায় পড়লে ক্ষতিপূরণ পাবে মার্কিন নিষেধাজ্ঞা ও ভিসানীতির পরোয়া করে না আ.লীগ: কাদের দাখিল পরীক্ষায় বিভাগীয় শীর্ষ স্থানে নান্দাইলের আফতাব উদ্দিন দাখিল মাদ্রাসা ॥ নান্দাইল উপজেলা আইন শৃঙ্খলা কমিটির সভায় সিদ্ধান্ত, উপজেলা সদর, কানারামপুর ও চৌরাস্তা এলাকার সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে ॥ নান্দাইলে ইভটিজিং-বাল্যবিবাহ ও মাদকের বিরুদ্ধে শিক্ষার্থীদের সাথে ওসি’র মতবিনিময়

জাতীয়

শিরোনাম

মাহে রমজানে ওমরাহ পালনের পরিকল্পনা ও প্রস্তুতি

  • Update Time : সোমবার, ২৫ মার্চ, ২০২৪
  • ৩৭ Time View
এম. শাহাদাত হোসাইন তসলিম

এম. শাহাদাত হোসাইন তসলিম : ওমরাহ একটি নফল ইবাদত হলেও এর প্রতি ধর্মপ্রাণ মুসলমানদের একটি গভীর আকর্ষণ থাকে। কেননা এই ইবাদতে সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসলিমদের বহু কাক্সিক্ষত ও লালিত স্বপ্ন মহান আল্লাহ তায়ালার ঘর জিয়ারত এবং বিশ্ব নবী হজরত মুহাম্মদ (সা)- এর রওজা মোবারক জিয়ারতের দুর্লভ সুযোগ লাভ করা যায়। বিশেষ করে রমজানে ওমরাহ পালন করার মধ্যে একটি বিশেষ গুরুত্ব এবং ফজিলত রয়েছে।

 

 

রমজানে একটি নফল ইবাদত একটি ফরজ ইবাদতের সমতুল্য এবং একটি ফরজ ইবাদত সত্তরটি ফরজের সমান সওয়াব লাভ করার সুযোগ রয়েছে। হাদিস শরিফে স্পষ্টই বলা আছে, রমজানে ওমরাহ করা বিশ^নবী মুহাম্মাদুর রাসুলুল্লাহ (সা)-এর সঙ্গে হজ করার সমমর্যাদার।

বাংলাদেশের কোনো ধর্মপ্রাণ মুসলিম রমজানে ওমরাহ পালন করে অফুরন্ত নেকি লাভের ইচ্ছা পোষণ করলে, এ বিষয়ে তাকে একটি ভ্রমণ পরিকল্পনা করতে হবে। যে কোনো ওমরাহ এজেন্সির নির্ধারিত প্যাকেজ পছন্দ করে এজেন্সির কাফেলার সঙ্গে দলবদ্ধ হয়ে ওমরাহ পালন করা যায়। মক্কা মদিনার হোটেল, ওমরাহ ভিসা, বিমান টিকিট, সৌদি আরবে সব ট্রান্সপোর্টেশন, খাবার, গাইড, জিয়ারাহ বা দর্শনীয় স্থানগুলো পরিদর্শন ইত্যাদি সাধারণত এই প্যাকেজে অন্তর্ভুক্ত থাকে। বিশেষ করে প্যাকেজ নির্বাচনের ক্ষেত্রে আপনার প্রাপ্য সুবিধাদির বিষয় এজেন্সির সঙ্গে খোলামেলা আলোচনা করে প্যাকেজের বিস্তারিত লিখিতভাবে সংরক্ষণ করতে হবে। তা ছাড়া আপনি নিজে শুধু ভিসা-টিকিট সংগ্রহ ও হোটেল ভাড়া করেই নিজ দায়িত্বে ওমরাহ করতে পারেন। তবে মনে রাখতে হবে অন্য সময়ের তুলনায় হোটেল ভাড়া, ট্রান্সপোর্টেশন, বিমান ভাড়াসহ সব খরচ রমজানে অনেক বেশি হয়ে থাকে।

 

 

সৌদি আরবে প্রবেশের আগে মিকাত অতিক্রম করার আগে আপনাকে এহরামের কাপড় পরিধান করতে হবে, দুই রাকাত নামাজ আদায় করতে হবে এবং নিয়ত করতে হবে। আপনি এয়ারপোর্টে যাওয়ার আগে বাসা থেকে অথবা এয়ারপোর্টে ইমিগ্রেশন কার্যক্রম শেষ করে এয়ারপোর্টের মধ্যেই দ্বিতীয়তলায় মসজিদ রয়েছে সেখানে গিয়ে এহরাম সম্পন্ন করতে পারেন। তবে যারা বিমানে বসে সম্পন্ন করতে চান, সেখানে কিছু প্রতিকূলতা আছে। বিমানে জায়গার স্বল্পতা, অজু করা যায় না, কেবলামুখী হয়ে নামাজ পড়া অনেক সময় সম্ভব হয় না। মক্কা শরিফে পৌঁছার পর ওমরাহ সম্পন্ন করাই হলো আপনার সর্বপ্রথম কাজ।

রমজানে ওমরাহের তাওয়াফ ও সাঈ করার সময় প্রচণ্ড ভিড় হয়ে থাকে। সমতলে মাতাফে ভিড় পরিলক্ষিত হলে ২য় তলায় তাওয়াফ করতে পারেন। ২য় তলায় ভিড় কম থাকে, তবে তাওয়াফের এরিয়া বড় হওয়ায় আপনাকে বেশি হাঁটতে হবে। অসুস্থ বা শারীরিকভাবে অক্ষমদের জন্য হুইল চেয়ারে তাওয়াফ-সাঈ করার ব্যবস্থা আছে। হারাম শরিফ কর্তৃপক্ষ অনুমোদিত হুইল চেয়ারে ওমরাহ করানোর জন্য নিয়োজিত লোক সেখানে পাওয়া যায়। তারা হুইল চেয়ার নিয়ে সেখানে অপেক্ষা করেন। নির্দিষ্ট পরিমাণ ফি দিয়ে হুইল চেয়ারের মাধ্যমে ওমরাহ করার সেবা নেওয়া যায়। যারা রমজানের এতেকাফ করার নিয়তে ওমরাহ গমন করবেন, সৌদি সরকারের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের ঙহষরহব চড়ৎঃধষ থেকে তাদের এতেকাফের রেজিস্ট্রেশন করতে হবে। অন্যথায় আপনাকে এতেকাফের জন্য মসজিদে হারামে অবস্থান করতে কর্তৃপক্ষ নাও দিতে পারে। তাই আপনার ওমরাহ সার্ভিস প্রোভাইডারকে বলুন আপনার এতেকাফের রেজিস্ট্রেশনের বিষয়টি অনলাইনে নিশ্চিত করতে। তবে এতেকাফের শ্লট খুবই সীমিত, তাই অনলাইন পোর্টালে দ্রুত শেষ হয়ে যায়। পবিত্র মদিনায় রিয়াজুল জান্নাহতে প্রবেশের জন্য NUSUK APP থেকে অবশ্যই Slot Confirmation নিতে হবে। অন্যথায় আপনি রিয়াজুল জান্নাহতে প্রবেশ করতে পারবেন না।

 

ওমরাহ পালনের পাশাপাশি আপনি পবিত্র মক্কায় ইসলামিক নিদর্শন এবং হুজুর (সা)-এর স্মৃতিবিজড়িত ঐতিহাসিক স্থানগুলো পরিদর্শন করার সুযোগ নিতে পারেন। পবিত্র মক্কা শরিফের হজের আনুষ্ঠানিকতার মূল স্থান আরাফা, মিনা, মুজদালেফা, জাবালে রহমত, জাবালে নূর, জাবালে সূর ইত্যাদি পবিত্র স্থান পরিদর্শন করতে পারেন। তা ছাড়া মক্কা মিউজিয়াম এবং কিসওয়া বা কাবার গিলাফ তৈরির স্থান, জান্নাতুল মোয়াল্লাহ, রাসুল (সা)-এর জন্মস্থানসহ ইত্যাদি স্থান পরিদর্শন করতে পারেন। পবিত্র মদিনায় মসজিদে কোবা যেখানে ২ রাকাত নামাজ পড়লে এক ওমরাহ’র সওয়াব পাওয়া যায়, মসজিদে কেবলাতাইন, ওহুদ পাহাড়, জান্নাতুল বাকী, খন্দক ও বদরের যুদ্ধের প্রান্ত পরিদর্শন করতে পারেন। পবিত্র মক্কা শরিফে রমজানের শেষ ১০ দিন কিয়ামুল্লাইল নামাজ অনুষ্ঠিত হয়। ১০ রাকাত কিয়ামুল্লাইল দীর্ঘ সময় নিয়ে ধীরে ধীরে আদায় করা হয়। আল্লাহর সন্তুষ্টি লাভের আশায়, পরম তৃপ্তি নিয়ে ও আত্মশুদ্ধির উদ্দেশ্যে লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমান ধৈর্যের সঙ্গে কিয়ামুল্লাইল নামাজে শরিক হন। রমজানে ওমরাহ পালন বছরের অন্যান্য সময়ের তুলনায় কিছুটা কষ্টের। সারা বিশে^র লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমান পবিত্র রমজানে ওমরাহ পালনের জন্য উদগ্রীব থাকেন। এত বেশি লোক পবিত্র মক্কা-মদিনায় একসঙ্গে একত্রিত হওয়ার কারণে স্বাভাবিক চলাচল কিছুটা সংকুচিত হয়। তাই রমজানে ওমরাহ পালন করতে চাইলে শারীরিক কষ্টের জন্য মানসিকভাবে প্রস্তুত থাকবেন।

 

 

মহান রাব্বুল আলামিনের পবিত্র কাবা শরিফ ও নবী করিম (সা)-এর রওজা মোবারকে গমন ধর্মপ্রাণ মুসলমানদের সারা জীবনের লালিত স্বপ্ন। পবিত্র মক্কা ও মদিনা ধর্মপ্রাণ মুসলিমদের আবেগ, অনুভূতি, ভালোবাসা ও শ্রদ্ধার সর্বোৎকৃষ্ট পবিত্র স্থান। পবিত্র মক্কা-মদিনায় গমনের জন্য শৈশব থেকে যে স্বপ্ন লালন করে জীবনের একাল পর্যন্ত হৃদয়ে ধারণ করে এসেছেন আপনি, আপনার কোনো কর্ম, চিন্তা বা চলাচলে যেন মহান আল্লাহ্ বা তাঁর রাসুল (সা)-এর অসম্মান না হয়, তা সতর্কতার সঙ্গে খেয়াল রাখতে হবে। অপ্রয়োজনীয় কর্মাদি থেকে বিরত থাকা ও একমাত্র মহান আল্লাহর ধ্যানে মশগুল থাকা এবং অন্যের কষ্টের কারণ না হওয়া। মহান রাব্বুল আলামিনের দরবারে ক্ষমা প্রার্থনা করা, নিজের মতো করে সারেন্ডার করা, আল্লাহর মহিমা বিশালতা ও একাত্ববাদকে হৃদয়ে ধারণ করে, নিজের মনের কষ্ট-যাতনা, দুঃখ ও পরিতাপ এবং অপ্রাপ্তির কথাগুলো মহান আল্লাহর কাছে নিবেদন করা। সারাজীবনের সব পাপ-তাপ ইত্যাদি থেকে মুক্তির জন্য মহান আল্লাহর রহমতের প্রত্যাশা নিয়ে আমরা যেন পবিত্র রমজানে ওমরাহ পালন করে, নিষ্পাপ হয়ে দেশে ফিরে আসতে পারি এবং ভবিষ্যতে সব পাপ থেকে বিরত থাকতে পারি, সেজন্য মহান আল্লাহর সাহায্য প্রার্থনা করাই হোক এবারের রমজানের ওমরাহ পালনের উদ্দেশ্য।

এম. শাহাদাত হোসাইন তসলিম : সভাপতি, হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)

Spread the love

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024
Theme Customized By BreakingNews