বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৪:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম :
সিরাজগঞ্জে শিশুকে শ্লীলতাহানি, সালিশ-বৈঠকে বৃদ্ধ গ্রেপ্তার দেশজুড়ে কঠোর বিধিনিষেধ ষষ্ঠ দিনে সড়কে বেড়েছে বেপরোয়া চলাচল করোনা টিকা কেন্দ্রের ঠিকানা ফেসবুকেই জানা যাবে বেসরকারি টেলিভিশন আরটিভিতে চাকরির সুযোগ, আবেদন করুন আজই নান্দাইলে দৈনিক জাহান পত্রিকার সম্পাদকের প্রথম মৃত্যু বার্ষিকী পালিত নান্দাইলের ইউএনও করোনায় আক্রান্ত করোনায় বিধিনিষেধের মেয়াদ কতদিন, জানালেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী নান্দাইলে নরসুন্দা ব্লাড ডোনেট সোসাইটির উদ্যোগে প্রীতি ফাইনাল ফুটবল ম্যাচ অনুষ্ঠিত ।। নান্দাইলে প্রয়াত সাবেক এমপি খুররম খান চৌধুরীর জন্য দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত নান্দাইলে শহীদ জিয়ার পরিবারের নামে মেহমানি ও কোরবানির গোশত বিতরণ

নান্দাইলে গবাদি পশু পালন করে স্বাবলম্বী ফরিদ মিয়া ॥ জাতীয় পুরস্কারের দাবীদার

রমজান আলী, নিজস্ব প্রতিবেদন
  • Update Time : শনিবার, ১৭ জুলাই, ২০২১
  • ৩৬ Time View

সরকারি চাকরির মতো সোনার হরিণের পিছনে বছরের পর বছর ছুটে বারবার ব্যার্থ চেষ্টা করা ছেলেটি আজ সফল যুব উদ্যোগতা। বলছিলাম ময়মনসিংহের নান্দাইল উপজেলার যুব আত্নকর্মী ও উদ্যোগক্তা ফরিদ মিয়ার (২৫) কথা। ফরিদ মিয়া নান্দাইল পৌর সদরের ১নং ওয়ার্ডের কাটলিপাড়া গ্রামের মৃত আঃ সোবহানের পুত্র। খোঁজ নিয়ে জানা যায় সে ২০১৩ সালে আলিম পাশ করে সৈনিক পদে দেশের সেবা করার প্রত্যায় নিয়ে সেনাবাহিনী, পুলিশ, বিজিবি নিয়োগের একাধিক মাঠে অংশ গ্রহন করে ব্যর্থ হয় সে। নিম্ন মধ্যবিত্ত পরিবারের ফরিদ একটি সরকারি চাকুরির আশায় দিশেহারা হয়ে বেকার অবস্থায় নড়বড়ে চলছিল তার জীবন। ঠিক তখনি কোন মাধ্যমে জানতে পারে, উপজেলায় যুব উন্নয়ন নামে একটি অফিস আছে সেখান থেকে প্রশিক্ষণ দেওয়া হয়।

 

তড়িৎ গতিতে সে উপজেলা যুব উন্নয়ন অফিসের যোগাযোগ করে ২০১৩ শেষের দিকে ৮১ তম ব্যাচে ময়মনসিংহ সদরের শিকারীকান্দা যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রে সফলতার সহিত ত্রৈমাসিক প্রশিণ গ্রহণ করে। প্রশিক্ষণ শেষে ছোট্ট ঔষধের দোকান দেয় সে, বছর খানেক পর দোকান থেকে উপর্যাতিত আয় দিয়ে ৩০ হাজার টাকা দিয়ে একটি দেশী গরু ক্রয় করে তা পালন শুরু করে। বছর ঘুরে আসতেই সেটি বাচ্চা দেয়। গাভীটি বিক্রি করে আরও দুটি দেশী গরু কিনে আনে সে। এই দুটি গাভী থেকে আজ সে ভাগ্যর চাকা বদলে ফেলেছে। এখন তার খামারে বিভিন্ন জাতের ১৫টি গরু রয়েছে যার আনুমানিক মূল্য ২০ ল টাকা। খামারের নাম রেখেছে আল্লাহ ভরসা ক্যাটল ফার্ম।গরু গুলো দেখবালের জন্য রয়েছে একজন কর্মচারী। সব মিলিয়ে পরিবারের অন্যান্য সদস্যদের নিয়ে এখন তার সুখী পরিবার।

 

ফরিদ মিয়া বলেন, যুব প্রশিণ তার ভাগ্যের চাকা ঘুরে দিয়েছে। আমি সরকারি চাকরির ছেয়ে বেশি সুখী। আমার ইচ্ছা আছে আগামী ২০২৪ সালের মধ্যে খামারের পরিধি বৃদ্ধি করে ৫০ টি গরুতে উন্নীত করবো। যাতে আরও চারজন লোকের কর্মত্রে তৈরি হয়। গরু ছাড়াও ফরিদ মিয়া এক জোড় কবুতর হতে বতর্মানে ৫০ জোড়া কবুতর তৈরি করেছে। বেশির ভাগ কবুতর প্রতি মাসে বাচ্চা দেয়। যাতে নিজের পরিবারের মাংসের চাহিদা মিটানোর পাশাপাশি বিয়ে বাড়ি সহ বিভিন্ন অনুষ্ঠানে সরবরাহ করে টাকা রোজগার করে সে। এবিষয়ে নান্দাইল যুব উন্নয়ন কর্মকর্তা ফয়েজ আহমেদ বলেন, ফরিদ মিয়া একজন সফল আত্নকর্মী ও উদ্যোগতা। সে জাতীয় যুব পুরুষ্কারের জন্য আবেদন করলে আমরা যথাযথ সহযোগিতা করবো।

Total Page Visits: 73 - Today Page Visits: 0

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তা-হোস্ট
raytahost-gsnnews