বুধবার, ১৬ জুন ২০২১, ০৫:৪১ অপরাহ্ন
শিরোনাম :
ঈশ্বরগঞ্জে ইউএনও ও ইউপি চেয়ারম্যানের হস্তক্ষেপে বদলে যাচ্ছে হারুয়া বাজারের চিত্র ॥ নওগাঁয় পঞ্চভাইয়ের শখের সৌখিন পুকুর যেন মিনি পার্ক (ভিডিও) ময়মনসিংহে চাঁদাবাজি, ভ্রাম্যমাণ আদালতে ২ যুবকের জেল বীর মুক্তিযোদ্ধাদের গার্ড অব অনারে নারী কর্মকর্তায় আপত্তি : প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি নান্দাইলে বজ্রপাতে এক যুবক নিহত কুষ্টিয়ায় ট্রিপল মার্ডার : পরিবারের কাছে লাশ হস্তান্তর, দাফন সম্পন্ন চরফ্যাশনে যৌতুকের টাকা না দেয়ায় স্ত্রীকে নির্যাতন  নান্দাইলে দেওয়ানগঞ্জ ইসলামিয়া উচ্চ বিদ্যালয়ে শিক্ষক/ কর্মচারীদের বেতনভাতা প্রদানের নিদের্শ চিত্র নায়িকা পরীমনিকে ধর্ষণ চেষ্টার আসামি নাসির গ্রেপ্তার পুলিশ পরীমনির নিরাপত্তায় দেবে

মেট্রোরেল প্রথমবারের মতো চলল

জিএসএন নিউজ ২৪ ডেস্ক..
  • Update Time : মঙ্গলবার, ১১ মে, ২০২১
  • ৫০ Time View
বহুল প্রতীক্ষিত স্বপ্নের মেট্রোরেল রেললাইনে উঠেছে আজ। মঙ্গলবার (১১ মে) দুপুর ১২টার দিকে উত্তরায় মেট্রোরেলের ডিপোতে বিদ্যুতের সাহায্যে দেশের ইতিহাসে মেট্রোরেলের প্রথম চলাচল দেখানো হয়।
এ উপলক্ষে ডিপোতে এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
৬টি বগির সেট নিয়ে ট্রেনটি ওয়ার্কশপ থেকে পাঁচ কিলোমিটার গতিতে প্রায় ৫০০ মিটার পাড়ি দেয়। এ ট্রেনটি সম্পূর্ণ বিদ্যুৎ চালিত। জাপানের কাওয়াসাকি কোম্পানি ট্রেনগুলোর নির্মাতা। তাঁদেরই একজন চালক ট্রেনটি চালিয়ে নিয়ে আসেন।
ডিপোর একটি স্থানে ট্রেনটি থামানো হলে সড়ক পরিবহন বিভাগের সচিব নজরুল ইসলাম, ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন সিদ্দিক, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, জাইকার প্রধান প্রতিনিধি ইউহো হায়াকাওয়াসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা ট্রেনটির ভেতরে ঘুরে দেখেন।
এর আগে উদ্বোধনী অনুষ্ঠানে ওবায়দুল কাদের বলেন, মেট্রোরেল এখন আর স্বপ্ন নয়, বাস্তব। আরেক সেট ট্রেন মোংলা বন্দরে এসে পৌঁছেছে।
সেতুমন্ত্রী জানান, প্রথম ট্রেনটি আগস্ট মাসে ডিপোর বাইরে উড়ালপথে তোলা হবে। সেখানে প্রথমে পারফরম্যান্স টেস্ট, তারপর সমন্বিত পরীক্ষামূলক চলাচল, তারপর পূর্ণাঙ্গ পরীক্ষামূলক চলাচল হবে।
ট্রেনটি বিদ্যুৎ দিয়ে কীভাবে চলেছে- এ প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, যে রেললাইনে ট্রেন চলেছে তার ওপর বিদ্যুতের তার আছে। সেটির সঙ্গে সংযোগ করা হয় ট্রেনটির।
ট্রেনটি চালিয়ে বাইরে আধঘণ্টা রেখে আবার ওয়ার্কশপে নিয়ে যাওয়া হয়। ট্রেনটি ওয়ার্কশপ থেকে বের হলে সবাই হাততালি দিয়ে স্বাগত জানান।
গত ২১ এপ্রিল ছয় কোচ বিশিষ্ট প্রথম সেট নদী পথে উত্তরার দিয়াবাড়ি ডিপোর নবনির্মিত ডিএমটিসিএল জেটিতে পৌঁছে। ২২ এপ্রিল তিনটি বগি স্থানান্তর করা হয়। পরদিন বাকি তিন বগির স্থানান্তর হয়।
এদিকে মোংলা বন্দরে খালাস শুরু হয়েছে জাপানের কোবে বন্দর থেকে আসা মেট্রোরেলের দ্বিতীয় চালান। ৪৮টি প্যাকেজে করে আসা এই চালানেও মেট্রোরেলের কারের ছয়টি বগি রয়েছে।
Total Page Visits: 84 - Today Page Visits: 1

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তা-হোস্ট
raytahost-gsnnews