1. admin@www.gsnnews24.com : admin : সাহিত্য বিভাগ
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :

জাতীয়

শিরোনাম

মসজিদে বোমা হামলায় নিহত ৪৪, আহত ১৫৭

  • Update Time : সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩
  • ৯৪ Time View
ছবি : খবর দ্য ডন।

পাকিস্তানের উত্তর পশ্চিমাঞ্চলীয় প্রদেশ খাইবার পাখতুন খোয়ার রাজধানী পেশোয়ারের এক মসজিদে বোমা হামলা চালানো হয়েছে। সোমবার (৩০ জানুয়ারি) দুপুর ১ টা ৪০ মিনিটে জোহরের নামাজের সময় এ বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে প্রায় ৪৪ জন মুসল্লি নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৫৭ জন। খবর দ্য ডন।

স্থানীয় নিরাপত্তা বাহিনীর সদস্যরা জানিয়েছে, জোহরের নামাজের সময় ওই হামলাকারী প্রথম সারিতে নামাজের জন্য দাঁড়ায়। নামাজ শুরু হওয়ার পরই তিনি বোমা বিস্ফোরণ ঘটান। এতে মসজিদে থাকায় মুসল্লিদের মধ্যে প্রায় ১৫৭ জন আহত হয়। বোমা বিস্ফোরণের ঘটনায় আহদের উদ্ধার করে পেশোয়ার হাসপাতালে নেওয়া হয়েছে।

 

 

স্থানীয়রা জানান, ওই মজিদের জোহরের নামাজ আদায়ের জন্য মুসল্লিরা উপস্থিত হন। তখনই বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে।এ ঘটনার পরই টুইট বার্তায় তীব্র নিন্দা জানিয়েছেন সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, এ ঘটনায় যারা আহত হয়েছেন তাদের পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করছি।

পেশোয়ারের কমিশনার রিয়াজ মেহসুদ হতাহতের বিষয়টি নিশ্চিত করেছেন, যোগ করেছেন যে মসজিদের ভিতরে এখনও উদ্ধার অভিযান চলছে।

“পুরো শহর জুড়ে হাসপাতালে জরুরি অবস্থা জারি করা হয়েছে এবং আহত ব্যক্তিদের সর্বোত্তম চিকিৎসা সুবিধা প্রদান করা হচ্ছে,” সিনিয়র কর্মকর্তা বলেছেন।

এদিকে লেডি রিডিং হাসপাতালের মুখপাত্র মোহাম্মদ আসিম ডন ডটকমকে বলেন, আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

 

 

গণমাধ্যমের সাথে কথা বলার সময় রাজধানী সিটি পুলিশ অফিসার (সিসিপিও) পেশোয়ার মুহাম্মদ ইজাজ খান বলেন, বিস্ফোরণের পর মসজিদের ছাদ ধসে পড়ে। “অনেক জওয়ান এখনও ধ্বংসস্তূপের নিচে আটকে আছে এবং উদ্ধারকারীরা তাদের বের করার চেষ্টা করছে।”

তিনি আরও জানান, মৃতদেহ ও আহতদের এলআরএইচে স্থানান্তর করা হয়েছে।

পেশোয়ারের এক বাসিন্দা বলেন, আজকের এই ঘটনা অত্যন্ত দুঃখজনক। এটা অনেক বড় মসজিদ। একসাথে ৪০০ থেকে ৫০০ মানুষ নামাজ পড়তে পারেন। বিস্ফোরণে ভবনের একাংশ ধসে গেছে।

তবে বোমাটি আগে থেকেই মসজিদে পেতে রাখা হয়েছিল নাকি এটি আত্মঘাতী হামলা— তা এখনও নিশ্চিত হওয়া যায়নি বলে জানিয়েছেন দেশটির পুলিশ কর্মকর্তারা। বিস্ফোরণস্থলের আশপাশের সব সড়ক ইতোমধ্যে বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া ইসলামাবাদেও আইনশৃঙ্খলাবাহিনীকে সর্বোচ্চ সতর্কাবস্থায় থাকার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

 

 

এদিকে, মসজিদে বিস্ফোরণের এই ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। এক বিবৃতিতে তিনি বলেছেন, মসজিদের ভেতরে বিস্ফোরণ প্রমাণ করে, হামলায় জড়িতদের ‘ইসলামের সাথে কোনও সম্পর্ক নেই।’

মসজিদে হামলার সাথে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার অঙ্গীকার করে তিনি বলেছেন, ‘এই সন্ত্রাসীরা পাকিস্তানকে রক্ষা করার দায়িত্ব পালনকারীদের লক্ষ্য করে ভীতি ছড়ানোর চেষ্টা করছে।’

দেশটির বিরোধীদলীয় নেতা ইমরান খান এক টুইটবার্তায় এই ঘটনাকে ‘সন্ত্রাসবাদী আত্মঘাতী হামলা’ উল্লেখ করে নিন্দা জানিয়েছেন। হতাহতদের পরিবারের প্রতি সহানুভূতি ও সমবেদনা প্রকাশ করেছেন তিনি।

Spread the love

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024
Theme Customized By BreakingNews