সোমবার, ১৬ মে ২০২২, ১২:৩৩ অপরাহ্ন
শিরোনাম :
ঢাবিতে ফরম বিক্রি ২৯ কোটি টাকার, আসনপ্রতি লড়বে ৪৮ জন ভোজ্য তেল মজুদে তেলেসমাতি, খুলনায় সোয়া ২ লাখ লিটার উদ্ধার আবার বাড়ছে পেঁয়াজের দাম আমাদের যখন সাকিবকে খুব দরকার হয়, তখন আমরা তাকে পাই না: পাপন পা পিছলে ট্রেনের নিচে বিচ্ছিন্ন হলো দিনমজুরের হাত-পা, ‘এই বাঁইচ্যা থাইক্যা লাভ কী, কেমনে চলবো আমার জীবন !’ শিশুরা খেলাধুলা করলে ভুল পথে যাবে না : প্রধানমন্ত্রী দিবাস্বপ্ন দেখবেন না, বাংলাদেশ শ্রীলঙ্কা হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী ক্রমশ দুর্বল অশনির গতি এখন বাংলাদেশ! বাংলাদেশে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর রোজা ঈদ যাতায়াতে সড়কে নিহত ৬৮১, দুর্ঘটনার ৫১ ভাগ মোটরসাইকেল

কিশোরগঞ্জে প্রস্তুত শোলাকিয়া ঈদগাহ, মানতে হবে যেসব নিয়ম

স্টাফ রিপোর্টার
  • Update Time : শনিবার, ৩০ এপ্রিল, ২০২২
  • ৫১ Time View

করোনা অতিমারির প্রাদুর্ভাব কমে আসায় দুই বছর বিরতির পর এবার  সাড়ম্বরে উপমহাদেশের সর্ববৃহৎ ঈদুল ফিতরের জামাতের জন্য প্রস্তুত কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দান।

সকাল ১০টায় শোলাকিয়ায় দেশের সর্ববৃহৎ এ ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে। এ জামাতে ইমামতি করবেন ইসলাহুল মুসলেমিন পরিষদের চেয়ারম্যান মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ।

২০১৬ সালের ৭ জুন এ ঐতিহাসিক ঈদগাহ ময়দানের ঈদের জামাত শুরুর আগে পুলিশ চৌকিতে এক ভয়াবহ জঙ্গি হামলার ঘটনা ঘটে। ওই হামলায় দুই পুলিশ কনস্টেবল, এক গৃহবধূ এবং এক জঙ্গিসহ চারজনের মৃত্যু হয়। এছাড়া পুলিশ কনস্টেবল ও মুসল্লিসহ ১৬ ব্যক্তি গুরুতর আহত হন।

এবার সেই ভয়াবহ জঙ্গি হামলার কলঙ্কজনক অধ্যায়কে সামনে রেখে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলার কথা জানিয়েছে জেলা ও পুলিশ প্রশাসন।

কিশোরগঞ্জের পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ জানিয়েছেন, মুসল্লিদের নিরাপত্তার স্বার্থে ঈদগাহ ময়দানে ৫ প্লাটুন বিজিবি সদস্য, র্যাব, সাধারণ ও আর্মড পুলিশ ব্যাটালিয়ান সদস্য, সাদা পোশাকের গোয়েন্দা পুলিশ, বোম ডিসপোজাল টিমসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুল সদস্য মোতায়েন থাকবে। একই সঙ্গে থাকবে ফায়ার ব্রিগেড, ছয়টি অ্যাম্বুলেন্সসহ মেডিকেল টিম এবং পুলিশের কুইক রেসপন্স টহল টিম। আর এসব দায়িত্ব যথাযথ প্রক্রিয়ায় পালনের নিমিত্ত কিশোরগঞ্জ পুলিশের ছুটি বাতিল ঘোষণা করা হয়েছে।

আর নিরাপত্তা ব্যবস্থার চাদরে ঢাকতে ঈদগাহ ময়দানটিতে ছয়টি ওয়াচ টাওয়ার নির্মাণ করা হয়েছে। এসব টাওয়ারের ৪টি পুলিশ ও ২টি র্যাব সদস্যরা ব্যবহার করবে। পুরো ঈদগাহ ময়দান সিসি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রণে থাকবে। এছাড়া নিবিড় পর্যবেক্ষণের জন্য সার্বক্ষণিক চারটি ড্রোন ক্যামেরা এবং মাইনোকোলারসহ ছয়টি ভিডিও ক্যামেরা থাকবে। একই সঙ্গে ঈদগাহ ময়দানের ২৮টি প্রবেশ পথে হ্যান্ডমেটাল টিডেকটর নিয়ে অবস্থান করবে নিরাপত্তাকর্মীরা। তারা দেহ তল্লাশি করে তাদের মুসল্লিদের মাঠে প্রবেশ করাবে। ঈদের আগেরদিন থেকে শহরে সব ধরনের যানবাহন চলাচল নিষিদ্ধ থাকবে। শহরের আবাসিক হোটেল ও ছাত্রাবাসসহ বিভিন্ন স্থানে আগে থেকে পুলিশি নজরদারি জোরদার করা হয়েছে।

কিশোরগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম জানিয়েছেন, নিরাপত্তার স্বার্থে ঈদগাহ ময়দানে শুধুমাত্র মাস্ক, টুপি ও জায়নামাজ নিয়ে মুসল্লিদের প্রবেশ করতে হবে। মেবাইল ফোন ও ছাতা নিয়ে প্রবেশ করা যাবে না। তবে বৃষ্টির ক্ষেত্রে ছাতা ব্যবহার বিবেচনা করা হবে।

তিনি আরও জানান, মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে ঈদের দিন ময়মনসিংহ ও ভৈরব থেকে দুটি বিশেষ ট্রেন আসা-যাওয়া করবে।

কিশোরগঞ্জ পৌরসভার মেয়র মাহমুদ পারভেজ জানান, দেশের দূর-দূরান্ত থেকে আগত মুসল্লিদের ওজু-গোসল ও থাকার বিশেষ ব্যবস্থা থাকবে বরাবরের মতো।

বাংলাদেশ তথা উপমহাদেশের সর্ববৃহৎ ঈদুল ফিতরের জামাতের জন্য খ্যাত কিশোরগঞ্জ শহরের উপকন্ঠে নরসুন্দা নদীর তীরে অবস্থিত ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দান। প্রায় আড়াইশ বছরের পুরনো এ ঐতিহাসিক ঈদগাহ ময়দানটিতে প্রতি বছর ঈদুল ফিতরের জামাতে দেশ-বিদেশের তিন লাখেরও বেশি ধর্মপ্রাণ মুসল্লি নামাজ আদায় করে আসছেন।

২০১৬ সালে এ মাঠে অনুষ্ঠিত ঈদুল ফিতরের জামাতের আগে প্রবেশ পথের নিরাপত্তা চৌকিতে ভয়াবহ জঙ্গি হামলায় দুজন পুলিশ কনস্টেবল, এক গৃহবধূ এবং এক জঙ্গি নিহত হয়। আহত হয় আরও বেশ কজন পুলিশ কনস্টেবল ও ধর্মপ্রাণ মুসল্লি। তবু এ ঈদগাহ ময়দানের ধারাবাহিক জামাত আয়োজনে ছন্দপতন ঘটেনি। কিন্তু করোনা মহামারীর কারণে গত দুই বছর এ ঈদগাহ ময়দানে ঈদের কোনো জামাত অনুষ্ঠিত হয়নি।

জনশ্রুতি আছে, দীর্ঘ দিন আগে এ মাঠে অনুষ্ঠিত এক ঈদুল ফিতরের জামাতে কাতার গুণে ১ লাখ ২৫ হাজার মুসল্লির উপস্থিতি মিলে। তখন থেকেই এ ঈদগাহ ময়দানটিকে সোয়া লাখিয়া ঈদগাহ ময়দান হিসেবে লোকজন ডাকতে শুরু করেন। পরবর্তীতে উচ্চারণ বিবর্তনে এ ঈদগাহ ময়দানের নাম শোলাকিয়া ঈদগাহ ময়দান হিসেবেই সমধিক পরিচিত হয়ে ওঠে। আর তখন থেকেই এ ময়দানে ঈদুল ফিতরের জামাতে অংশ নিতে দেশ-বিদেশের লাখ-লাখ ধর্মপ্রাণ মুসল্লি ছুটে আসতে থাকেন। বিশেষ করে এ মাঠের ঈদুল ফিতরের জামাতে অংশ নিতে দেশ-বিদেশের তিন লাখেরও বেশি ধর্মপ্রাণ মুসল্লি ছুটে আসেন।

কথিত আছে, এমন পরিস্থিতিতে একশ্রেণির ধর্মপ্রাণ মুসল্লি মনে করেন, লাখো মুসল্লির সঙ্গে এ ময়দানে পরপর তিনবার ঈদুল ফিতরের জামাত আদায় করতে পারলে এক হজের সমান সওয়াব হয়। এ শ্রেণির মানুষের কাছে শোলাকিয়া ঈদগাহ ময়দান গরিবের মক্কা হিসেবেও পরিচিত।

কিশোরগঞ্জের হয়বত নগর সাহেব বাড়ির পূর্ব পুরুষ শাহ সুফী সৈয়দ আহমদ তার নিজস্ব তালুকে নরসুন্দা নদীর তীরে ১৮২৮ খ্রিস্টাব্দে ৭ একর জমির ওপর ‘শোলাকিয়া ঈদগাহ ময়দান’ প্রতিষ্ঠা করেন। এমনকি তার ইমামতিতেই এ ঈদগাহ ময়দানে প্রথম ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

Print Friendly, PDF & Email
Spread the love
  •  
  •  
  •  

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তা-হোস্ট
raytahost-gsnnews