বুধবার, ১৮ মে ২০২২, ১২:৩৫ অপরাহ্ন
শিরোনাম :
ক্যাসিনো সম্রাটের জামিন বাতিল আত্মসমর্পণের নির্দেশ নির্মাণাধীন ঘরের মাটি খুঁড়তে গিয়ে মিলল বিপুল পরিমাণ আগ্নেয়াস্ত্র নান্দাইলে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্টিত। নান্দাইলে জলাতঙ্ক নির্মূলের লক্ষ্যে ব্যাপক হারে কুকুরের টিকাদান কার্যক্রম নান্দাইলে থ্যালাসেমিয়ায় আক্রান্ত দুই শিশু বাচঁতে চায় ॥ সাহায্যের আবেদন ঢাবিতে ফরম বিক্রি ২৯ কোটি টাকার, আসনপ্রতি লড়বে ৪৮ জন ভোজ্য তেল মজুদে তেলেসমাতি, খুলনায় সোয়া ২ লাখ লিটার উদ্ধার আবার বাড়ছে পেঁয়াজের দাম আমাদের যখন সাকিবকে খুব দরকার হয়, তখন আমরা তাকে পাই না: পাপন পা পিছলে ট্রেনের নিচে বিচ্ছিন্ন হলো দিনমজুরের হাত-পা, ‘এই বাঁইচ্যা থাইক্যা লাভ কী, কেমনে চলবো আমার জীবন !’

সাংবাদিকতায় স্বপ্ন পূরণে ইচএম সাইফুল্লাহ

এইচএম সাইফুল্লাহ্, নিজস্ব প্রতিনিধি
  • Update Time : বুধবার, ২৯ ডিসেম্বর, ২০২১
  • ১৮৭ Time View

আমি এইচএম সাইফুল্লাহ। ময়মনসিংহ জেলার নান্দাইল উপজেলার আচারগাঁও ইউনিয়নের সিংদই (মুন্সি বাড়ি) গ্রামের এক সম্ভান্ত্র মুসলিম পরিবার পহেলা জানুয়ারি, ১৯৯২ সালে পৃথিবীর আগমন করি। আমার পিতার নাম হাজী আব্দুল মজিদ ও মাতার নাম বেগম রোকেয়া খানম। পাঁচ ভাই ও এক বোনের পরিবারের মধ্যে সর্ব কনিষ্ঠতম সদস্য আমি।

আমি বিজ্ঞান বিভাগ নিয়ে বাকচান্দা ফাযিল মাদ্রাসা থেকে ২০০৬ সালে দাখিল ও আচারগাঁও ফাযিল মাদ্রাসা থেকে আলিম শেষ করার পর কিশোরগঞ্জের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ গুরুদয়াল সরকারী কলেজ থেকে গনিত বিষয়ে বিএসসি (অনার্স) ও একই বিষয়ে এমএসসি (মাস্টার্স) সম্পন্ন করি।

ছোট বেলা থেকেই আমি পড়ালেখার পাশাপাশি লেখালেখির প্রতি প্রবল আগ্রহ ছিলো। তখন থেকেই কবিতা, গল্প, ইসলামি সংগীত লেখার চেষ্টা করতাম। ছাত্র জীবনে লেখা বেশ কয়েকটি কবিতা পরবর্তীতে স্থানীয় ও জাতীয় পত্রিকায় প্রকাশিত হয়। এছাড়াও কবিতা আবৃত্তি, আর্ট, খেলাধুলা আমার সখের মধ্যে অন্যতম। নবম-দশম শ্রেনীতে পড়ার সময় বাংলাদেশ বেতারের বিভিন্ন অনুষ্ঠানে চিঠির মাধ্যমে অংশগ্রহণ করে আমার নাম শুনাটা ছিলো চরম আনন্দের। আমি নবম শ্রেণিতে পড়ার সময় বাংলাদেশ বেতার থেকে কৃষি বিষয়ক অনুষ্ঠান ‘ভালো বীজে ভালো ফসল’ অনুষ্ঠানে ২০০৪ সালে অংশগ্রহণ করে ২য় স্থান অধিকার করি। পরে বিজয়ী শ্রোতাদের বাংলাদেশ বেতারের নিজ খরচে আমন্ত্রণ করে পুরস্কার, ক্রেস্ট ও সদন প্রদান করেন যা আজও স্মৃতি হয়ে আছে।

তবে ছোটবেলা থেকে আমি স্বপ্ন লালন করে আসছিলাম আমি শিক্ষক হবো এবং সেই সাথে সমাজে অবহেলিত জনগোষ্ঠীর পাশে থেকে কাজ করবো। সমাজে অবহেলিত কিছু দুর্বল জনগোষ্ঠী আছে যারা কখনো এক শ্রেণীর অসাধু ব্যাক্তিদের কারনে সরকারি সুবিধাসহ অন্যান্য সুবিধায় আওতায় আসতে পারেনা। এদের জীবন চিত্র দেখে নিজের অন্তরটা হুহু করে কেঁদে উঠতো। তাদের পাশে থেকে কাজ করা, দেশ ও সমাজের উন্নয়নে কাজ করার মাধ্যম হিসাবে আমি সাংবাদিকতাকে বেছে নিয়েছিলাম ২০১২ সালের প্রথম দিকে। আমি তখন গুরুদয়াল সরকারী কলেজের গনিত বিভাগের অধ্যয়নর ছিলাম। অনলাইন পত্রিকা তোলপাড় ডঢকম এর সম্পাদক শহীদুল ইসলাম পলাশ ভাই আমাকে তার সম্পাদিত পত্রিকার কার্ড হাতে তুলে দেন। এ থেকে শুরু হয় আমার সাংবাদিকতায় পথ চলা। তখনো নান্দাইল উপজেলার নান্দাইল প্রেসক্লাবের তৎকালিন সভাপতি লেখক ও গবেষক ফজলুল হক ভূইয়া ও প্রেসক্লাব প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও বাংলাদেশ সাংবাদিক সমিতির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এনামুল হক বাবুল আংকেল ছাড়া অন্য কোন সাংবাদিক সহযোদ্ধাদের তেমন চেনা-জানা ছিলো না। কারন পড়ালেখার তাগিদে আমি দীর্ঘদিন উপজেলার বাহিরে অবস্থান করেছিলাম।

এই দুজনের হাত ধরে নান্দাইল উপজেলায় আমার সাংবাদিকতা শুরু হলে পরবর্তীতে নান্দাইল উপজেলার সকল সাংবাদিকদের সাথে আমার সু-সম্পর্ক তৈরী হয়। এখন পর্যন্ত সবার সাথে আমার সু-সম্পর্কের অবনতি ঘটেনি। সাংবাদিকতায় এসে আমি সকল সিনিয়র সাংবাদিক ভাইদের কাছ থেকে সাংবাদিকতা সম্পর্কিত জ্ঞান লাভ করে পরবর্তীতে দেশের সুনামধন্য অনলাইন পত্রিকা বার্তাবাজার সহ অসংখ্য অনলাইন পোর্টালে কাজ করার সুযোগ পাই। একই সাথে স্থানীয় ও জাতীয় একাধিক প্রিন্ট পত্রিকায় কাজ করার অভিজ্ঞতা অর্জন করি। এবং নান্দাইল টাইমস নামের একটি অনলাইন পত্রিকার সহসম্পাদক হিসাবে দ্বায়িত্বে থাকার পর আমার সম্পাদনায় ‘দৈনিক আমাদের নান্দাইল’ অনলাইন পত্রিকা প্রকাশিত হয় যা নান্দাইলে প্রচুর জনপ্রিয়তা পেয়েছিল।

বর্তমানে সরকার নিবন্ধিত সুনামধন্য অনলাইন পত্রিকা তরঙ্গ নিউজ এর নিজস্ব প্রতিনিধি ও ইনফো বাংলা প্রিন্ট পত্রিকার প্রতিনিধি হয়ে কাজ করছি। সাথে সাথে জনপ্রিয় আইপি টিভি “সাহারা টেলিভিশন”র সিনিয়র প্রতিনিধি হয়ে কাজ করছি। এর আগে মাস্টার্স শেষ করার পর স্থানীয় একটি কারিগরি প্রতিষ্ঠানে গনিত শিক্ষক হিসাবে কর্মরত ছিলাম। পরে এন্টিআরসিএ কর্তৃক ৩য় গণবিজ্ঞপ্তিতে (সহকারী শিক্ষক গনিত) নিয়োগ পেয়ে একটি প্রতিষ্ঠানের সহকারী শিক্ষক হিসাবে কর্মরত আছি। এবং আমার ছোট বেলা থেকে লালায়িত স্বপ্ন, শিক্ষকতার পাশাপাশি সাংবাদিকতার দায়িত্ব পালন করার স্বপ্ন পূরণ হয়েছে।

প্রথম দিকে নান্দাইল উপজেলায় কাজ করতে এসে আমি যাদের সাহচর্য পেলাম তাদের কাছে চির কৃতজ্ঞ। তাদের সাহচর্য না পেলে আজ হয়তো এত সহজে আমার সখের সাংবাদিকতা পেশায় জড়িত হতে পারতাম না। তাদের পরামর্শ মোতাবেক আমি নান্দাইল প্রেসক্লাবের সদস্য পদের জন্য আবেদন করি এবং পূর্নাঙ্গ সদস্য পদ লাভ করি। সাংবাদিকতায় আমি আমার সততা ও দক্ষতা দেখে নান্দাইল প্রেসক্লাব আমাকে আপন করে নিয়েছে। খুব সহজেই আমি নান্দাইল প্রেসক্লাবের সকল সাংবাদিক নেতাদের হৃদয়ে স্থান করে নিয়েছি। এবং সকালের সম্মেলিত মতামতের ভিত্তিতে আমাকে ঐতিহ্যবাহী নান্দাইল প্রেসক্লাবের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক সম্পাদক পদের দায়িত্ব প্রদান করেন। প্রেসক্লাবের সবাই আমাকে ভালোবাসার চোখে দেখেন। বর্তমানে আমার স্নেহময় বৃক্ষছায়ার নাম নান্দাইল প্রেসক্লাব।

আমি আমার সাংবাদিকতা জীবনে ন্যায় নিষ্ঠার সাথে পথ চলতে চেষ্টা করি। আজ পর্যন্ত আমি সাংবাদিকতার পরিচয়ে কখনো কোন স্বার্থের পেছনে ছুটাছুটি করিনি। ইতিমধ্যে আমার কলমের লেখনীতে সমাজের অবহেলিত, দরিদ্র পরিবারের পক্ষে কিছুটা হলেও উপকারে এসেছে জেনে সাংবাদিকতা পেশার প্রতি সম্মান আরো বেড়ে গেলো। আমার সাংবাদিকতায় পথ চলছে যিনি সর্বদাই  সঠিক নির্দেশনা দিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন তিনি আমার প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মোঃ এনামুল হক বাবুল আংকেল। তিনি আমাকে সর্বদাই নিজের সন্তানের মত আগলে রেখে সামনে এগিয়ে যেতে উৎসাহিত করেন৷ এমনকি ফেসবুকে যদি আমার ভুলবশত কোন নেগেটিভ পোষ্ট হয়ে যায়, তখন তিনি আমাকে সতর্ক করেন। একই সাথে উপজেলায় কর্মরত সকল সাংবাদিক ভাই ও আমার প্রেসক্লাবের সকল সদস্যদরা আমাকে সামনে এগিয়ে যেতে প্রতিনিয়তই সাহস যোগান।

আমি সাংবাদিকতা দিয়ে মানুষের মন জয় করতে চাই। আমি একজন আদর্শবান শিক্ষক ও সাংবাদিক হতে চাই। জানিনা কতদূর এগিয়ে যেতে পারবো। তবে দোয়া চাই সবার কাছে, সাংবাদিকতার দিয়ে যেন সমাজের অবহেলিত পরিবার পাশে দাড়ানো সহ দেশ ও সমাজ বিনির্মানে কার্যকরী ভূমিকা পালন করতে পারি। সেজন্য দরকার আপনাদের ভালোবাসা ও  সহযোগিতা।

Print Friendly, PDF & Email
Spread the love
  •  
  •  
  •  

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তা-হোস্ট
raytahost-gsnnews