সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ১২:১৯ অপরাহ্ন
শিরোনাম :
চন্ডীপাশা ইউনিয়নে আওয়ামীলীগের তৃণমূল সভায় ৫জন চেয়ারম্যান পদের জন্য প্রার্থী মুশুলী ইউনিয়নে আওয়ামীলীগের তৃণমূল সভায় ৫জন চেয়ারম্যান পদের জন্য প্রার্থী মোয়াজ্জেমপুর ইউনিয়নে আওয়ামীলীগের তৃণমূল সভায় প্রার্থী হলেন আজিজুর রহমান কবির খারুয়া ইউনিয়নে আওয়ামীলীগের তৃণমূল সভায় প্রার্থী হলেন সোহরাব উদ্দিন খারুয়া ইউনিয়নে আওয়ামীলীগের তৃণমূল সভায় ৫জন চেয়ারম্যান পদের জন্য মনোনিত নান্দাইল কল্যাণ সমিতি, ময়মনসিংহ এর আয়োজনে দ্বি-বার্ষিক সম্মেলন নান্দাইলে নিরাপদ সড়ক দিবস পালিত নান্দাইল ইউনিয়নে আওয়ামীলীগের তৃণমূল সভায় ৪জন চেয়ারম্যান পদের জন্য মনোনিত ফরহাদ তার ক্যারিয়ারে টেকনিকের শক্তিতে বাংলাদেশের একজন সফল উদ্যোক্তা নান্দাইলে “সেই সব মজার মানুষ ” নামক গ্রন্থের  মোড়ক উম্মোচন করেন এমপি তুহিন

নান্দাইল আমন ফসলে ইঁদুর ও মাঝরা পোঁকার উপদ্রব ॥ আশানুরূপ ফসলের প্রত্যাশায় কৃষক

শফিকুল ইসলাম শফিক, স্টাফ রিপোর্টার
  • Update Time : রবিবার, ১০ অক্টোবর, ২০২১
  • ৯২ Time View

ময়মনসিংহের নান্দাইল উপজেলায় চলতি আমন ফসলে ইঁদুর ও মাঝরা পোঁকার উপদ্রব দেখা দিয়েছে। এরপরেও নান্দাইলে আবহাওয়া ও প্রকৃতি অনুকুলে থাকায় আশানুরূপ ফসলের প্রত্যাশা করছে কৃষক-কৃষণীরা। উপজেলা কৃষি অফিস সূত্রে জানাগেছে, চলতি মৌসুমে পৌরসভা সহ উপজেলার ১৩টি ইউনিয়নে ২২ হাজার ৩৬০ হেক্টর জমিতে আমন আবাদ করা হয়েছে। গত বছরের তুলনায় এ বছর বেশী আমন চাষ করেছে কৃষকরা। সরজমিন কয়েকটি ইউনিয়ন ঘুরে দেখাগেছে, উঁচু জমিতে আবাদকৃত আমন ফসলে ইঁদুর ও মাঝরা পোঁকার উপদ্রব বেশী। কৃষকেরা উক্ত আমন ফসলকে ইঁদুর ও পোঁকার হাত থেকে রক্ষা করতে ইঁদুর ও পোঁকা দমনে বিভিন্ন কৌশল অবলম্বন করছে। অপর দিকে উপজেলা কৃষি অফিসের কর্মকর্তা সহ বিভিন্ন ইউনিয়ন কৃষি উপসহকারীগণ মাঠ পর্যায়ে কৃষকদেরকে বিভিন্ন পরামর্শ প্রদান করে যাচ্ছে। তন্মেধ্য ইঁদুর ধরার ফাঁদ, পোকা দমনে আলোক ফাঁদ, পার্চিং পদ্বতিতে পোকা দমন, কীটনাশক প্রয়োগ সহ আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে।

 

রাজগাতী ইউনিয়নের কৃষক হলুদ মিয়া জানান, গত এক সপ্তাহ যাবত আমন ধানের তুর হওয়ার আগেই ইঁদুর ধান গাছ কেটে কুটি কুটি করে ফেলছে। এজন্য ক্ষেতে ইঁদুর মারার বিষ টোপ প্রয়োগ, পলিথিন টানিয়ে দেওয়া, ইদুঁর মারা যন্ত্র স্থাপন ও পোঁকা দমনের জন্য কীটনাশক প্রয়োগ করছি। এছাড়া কৃষক শফিকুল ইসলাম শফিক জানান, ইঁদুরের আক্রমণ থেকে ফসলকে রক্ষা করতে ইঁদুরের ভয়ভীতির জন্য ক্ষেতে কলা গাছের ডাগগয়া (ডাল) এলোপাথারি ফেলে রেখেছি ও পার্চিং পদ্ধতি চালু করেছি। এছাড়া ইঁদুর ও পোকাঁর দমন থেকে রক্ষা পাওয়ার জন্য উপ-সহকারী কৃষি কর্মকতাকে বিষয়টি অবহিত করেছি। তিনি আমাদেরকে বিভিন্ন পরামর্শ দিয়ে যাচ্ছেন। এ বিষয়ে নান্দাইল উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোহাম্মদ আনিসুজ্জামান বলেন, পৌর সদর সহ ১৩ ইউনিয়নে মাঠ পর্যায়ে আমাদের লোকজন রয়েছে। এছাড়া আমি সরজমিন মাঠে গিয়ে কৃষকদের বিভিন্ন সমস্যা অবলোকন করছি এবং ফসল রক্ষায় কৃষকদেরকে নিয়ে হাতে-কলমে পরামর্শ দিচ্ছি।

রমজান আলী/শাহজাহন ফকির

Print Friendly, PDF & Email
Spread the love
  •  
  •  
  •  

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তা-হোস্ট
raytahost-gsnnews