1. admin@www.gsnnews24.com : admin : সাহিত্য বিভাগ
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৯:৫৫ পূর্বাহ্ন
শিরোনাম :
নাঙ্গলকোটে বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত গাজায় প্রথমবারের মতো সাহায্য পাঠাল সাইপ্রাস বিশ্বমানবতা কোথায়? গাজায় হামলা বিশ্ববিবেককে কেন নাড়া দেয় না, প্রশ্ন প্রধানমন্ত্রীর মুমিনের জীবনে রোজার মাধ্যমে যেসব পরিবর্তন হয় জবির শিক্ষার্থী অবন্তিকার মৃত্যুতে উঠে এলো আরো ৬ জনের নাম জবি শিক্ষার্থী ফেসবুকে স্ট্যাটাস দিয়ে আত্মহত্যা, শিক্ষক-সহপাঠীর বিরুদ্ধে অভিযোগ জলদস্যুর হানা : আন্তর্জাতিক সমুদ্রপথে জাহাজ পরিচালনায় নতুন নির্দেশনা নান্দাইলে অগ্নিকান্ডে ১০ দোকান ভস্মীভূত ॥ কোটি টাকার ক্ষয়ক্ষতি রমজানে নারীদের রোজা সংক্রান্ত জরুরি মাসয়ালা ৫ অভ্যাস বদলান, নইলে বিপদে পড়বে কিডনি

জাতীয়

শিরোনাম

টিআইবির মুক্ত আলোচনায় বক্তারা অনুসন্ধানী সাংবাদিকতা চাপের মুখে

  • Update Time : বুধবার, ২৩ জুন, ২০২১
  • ২০৫ Time View

একচ্ছত্র রাজনৈতিক আধিপত্য বিস্তারের আকাক্সক্ষা থেকেই অনুসন্ধানী সাংবাদিকতার ওপর চাপ বেড়েছে। সেটি মোকাবিলা করে সৎসাহস ও নীতি-নৈতিকতা বজায় রেখেই অনুসন্ধানী সাংবাদিকতা অব্যাহত রাখতে হবে। পাশাপাশি সাংবাদিক ও গণমাধ্যম প্রতিষ্ঠানগুলোর অভ্যন্তরীণ নৈতিকতা ও শুদ্ধাচার নিশ্চিত করার মাধ্যমে সাংবাদিকদের পেশাগত সুরক্ষা নিশ্চিত করতে হবে।

মঙ্গলবার অনলাইন প্ল্যাটফর্মে আয়োজিত এই অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন টিআইবির আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগের অ্যাসিস্ট্যান্ট কো-অর্ডিনেটর মোহাম্মদ মাসুম বিল্লাহ।

প্রবন্ধের ওপর আলোচনায় ড. অধ্যাপক আফসান চৌধুরী বলেন, সাংবাদিকরা এখন আর নতুন কিছু করার চেষ্টা করেন না। কোভিড বিষয়ে চুরি নিয়ে সব সাংবাদিকতা হচ্ছে, কিন্তু কোনো কাঠামোগত বিশ্লেষণ খোঁজা হচ্ছে না। এ সময়ে এসে নতুন পর্যায়ের সাংবাদিকতায় যেতে হবে। শুধু চুরি হওয়ার খবর নয়- কেন চুরি হচ্ছে, কিভাবে হচ্ছে সেটার কারণ খুঁজতে হবে।

করোনা অতিমারি সাংবাদিকদের দায়িত্ব আরও চ্যালেঞ্জিং করে তুলেছে মন্তব্য করে ড. গীতিআরা নাসরিন বলেন, অসুস্থতা, মৃত্যু ও অর্থনৈতিক সংকটের পাশাপাশি এসময়ে সাংবাদিকদের ওপর চাপ প্রয়োগের ঘটনাও বেড়েছে। এখন সাংবাদিক এবং পাঠক-দর্শকরা মুখোমুখি দাঁড়িয়ে গেছেন।

জুলফিকার আলী মানিক বলেন, সাংবাদিকতায় বাইরের চাপ আমাদের নতজানু করে ফেললেও নীতি-নৈতিকতা মেনেই সাংবাদিকদের তথ্য ও সংবাদ সংগ্রহ করতে হবে। তরুণ সাংবাদিকদের দায়িত্ব সম্পর্কে আরও সচেতন হতে হবে। স্বাধীনতা ও স্বেচ্ছাচারিতার পার্থক্য বুঝেই সাংবাদিকতা করতে হবে।

মুক্ত আলোচনায় ডিইউজের সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু বলেন, ক্লাব বা ইউনিয়ন নেটওয়ার্কের অংশ হিসাবে আমাদের যেমন রাজপথে থাকা দরকার, তেমনি বুদ্ধিবৃত্তিক স্তরেও থাকা প্রয়োজন। কিন্তু বিভিন্ন চাপ মাথায় নিয়ে পাঠক-দর্শকের প্রত্যাশা পূরণে যা করা দরকার তার সবটা আমরা নিশ্চিত করতে পারিনি। জিআইজিএনের বাংলা বিভাগের সম্পাদক মিরাজ আহমেদ চৌধুরী বলেন, দুর্নীতির পরিধি যেমন বৈশ্বিক হয়েছে, সাংবাদিকতার পরিসরও তেমন বৃদ্ধি পাওয়া দরকার।

কোনো প্রকার সমালোচনা সইবার সৎসাহস বা দৃঢ়তার ঘাটতি থেকে এ অবস্থার সৃষ্টি হয় মন্তব্য করে ড. জামান আরও বলেন, বাংলাদেশে ক্রমাগতভাবে অনুসন্ধানী সাংবাদিকতা ঝুঁকির সম্মুখীন হচ্ছে এবং অনুসন্ধানী সাংবাদিকতার সাংবিধানিক অধিকার ও দায়িত্ব পালন করার ক্ষেত্রে বড় ধরনের ঝুঁকি সৃষ্টি হচ্ছে।

প্রিন্ট মিডিয়া আঞ্চলিক ক্যাটাগরিতে এ পুরস্কার বিজয়ী হয়েছেন চট্টগ্রামের দৈনিক চট্টগ্রাম প্রতিদিনের স্টাফ রিপোর্টার আবু রায়হান তানিন। প্রিন্ট/অনলাইন মিডিয়া (জাতীয়) বিভাগে বিজয়ী হয়েছেন সাংবাদিক সৈকত ভৌমিক। তিনি বর্তমানে অনলাইন পত্রিকা সারাবাংলা ডট নেটের সিনিয়র করেসপন্ডেট। ইলেকট্রনিক মিডিয়া বিভাগে বিজয়ী হয়েছেন সাংবাদিক মুফতী পারভেজ নাদির রেজা। তিনি একাত্তর টেলিভিশনের বিশেষ প্রতিনিধি।

সূত্র: যুগান্তর

Spread the love

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024
Theme Customized By BreakingNews