মঙ্গলবার, ২৬ মে ২০২০, ০৭:৫৫ পূর্বাহ্ন
শিরোনাম :

করোনা পরিস্থিতিতে নান্দাইলে সরকারী-বেসরকারী ত্রাণ সহায়তা অব্যাহত

Reporter Name
  • Update Time : রবিবার, ১৭ মে, ২০২০
  • ১৫ Time View

বিশেষ রিপোর্ট, এনামুল হক বাবুল : ময়মনসিংহের নান্দাইল উপজেলায় সাম্প্রতিক করোনার পরিস্থিতির কারনে কর্মহীন দু:স্থ অসহায় পরিবারের মাঝে সরকারী ও বেসরকারী পর্যায়ে ত্রাণ সহায়তা অব্যাহত রয়েছে। মার্চ থেকে ১৫ই মে ২০২০ পর্যন্ত ত্রাণ তৎপরতার তথ্যাবলী তুলে ধরা হল। সরকারীভাবে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার শুভেচ্ছা হিসাবে নান্দাইলের ১৩টি ইউনিয়ন ও পৌরসভার জন্য ১৪৮ মে.টন চাল বরাদ্দ প্রদান করা হয়েছে।

একই সময়ে নগদ বরাদ্দ প্রদান করা হয়েছে ৭ লাখ ১ হাজার টাকা। শিশু খাদ্যের জন্য বরাদ্দ প্রদান করা হয়েছে ১ লাখ ৯৮ হাজার টাকা। নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ আব্দুর রহিম সুজন জানান, ইউনিয়ন পরিষদের ত্রাণ কমিটি কর্তৃক বাছাইকৃত ১৫ হাজার ২৫০ পরিবারের মাঝে ইতিমধ্যে ত্রাণ বিতরণ সম্পন্ন করা হয়েছে। এছাড়া ৪৯৫ জনের মাঝে শিশু খাদ্য বিতরণ করা হয়েছে।

উল্লেখিত সময়ে নান্দাইল উপজেলা পরিষদের ত্রাণ তহবিলে বেসরকারী বিভিন্ন দানশীল ব্যাক্তি সমন্বয়ে ৯ লাখ ১১ হাজার ২৫০ টাকা জমা হয়েছে। এর মাঝে সংসদ সদস্য মো. আনোয়ারুল আবেদীন খান তুহিন ১ লাখ ৩৫ হাজার ৭৫০ টাকা দান করেছেন। নান্দাইল উপজেলা পরিষদ চেয়ারম্যান হাসান মাহমুদ জুয়েল জানান, উক্ত তহবিল থেকে ইতিমধ্যে চাল, আলু, ডাল, ব্যাগ ক্রয় ও মালামাল পরিবহন খাতে ৮ লাখ ১৪ হাজার ৫১৪ টাকা ব্যয় করা হয়েছে। অপরদিকে মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ উপহার প্রতি পরিবার ২ হাজার ৫০০ টাকার প্রকল্প খাতে নান্দাইল পৌরসভার সহ ৭ হাজার ৩১৯ জন ব্যাক্তি এই সুবিধা পাবেন।

ব্যাক্তির আইডি কার্ড ও মোবাইল নম্বর এক না হলে এই সুবিধা থেকে তালিকাভূক্তরা বঞ্চিত হবেন। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো: আব্দুল আলিম জানান, একই মোবাইল নম্বারে দুইবার টাকা যাওয়ার কোন সুযোগ নেই। নান্দাইল উপজেলার ১নং বীর বেতাগৈর ইউনিয়নে ৫১২জন, ২ নং মোয়াজ্জেমপুর ৫২২ জন, ৩নং নান্দাইল ৫১২ জন, ৪নং চন্ডীপাশা ৬৩৮ জন, ৫নং গাংগাইল ৫২০ জন, ৬নং রাজগাতী ৫১১ জন, ৭নং মুশুল্লী ৪৯৭ জন, ৮নং সিংরইল ৫২২ জন, ৯নং আচারগাঁও ৫০৬জন, ১০নং শেরপুর ৫২১ জন, ১১ নং খারুয়া ৫২১ জন, ১২নং জাহাঙ্গীরপুর ৫৪১জন ও ১৩নং চরবেতাগৈর ৫২২জন ও নান্দাইল পৌরসভা ৪৪৭জন ব্যাক্তি এই সুবিধা প্রাপ্ত হবেন।

পিআইও জানান, পৌরসভা সহ ১২টি ইউনিয়নের চূড়ান্ত তালিকা ইতিমধ্যে যথাযথ কর্তৃপক্ষ বরাবর প্রেরন করা হয়েছে। তবে ৪নং চন্ডীপাশা ইউনিয়নের তালিকায় ব্যাপক ভূল ত্রুটি ও অসংগতি থাকায় এই তালিকা প্রেরন করা সম্ভব হয়নি। যার ফলে ৪নং চন্ডীপাশা ইউনিয়নের জনগণ মাননীয় প্রধানমন্ত্রীর এই অনুদান সুবিধা থেকে বঞ্চিত হওয়ার সম্ভাবনা রয়েছে। অপরদিকে আসন্ন ঈদ উল ফিতর উপলক্ষ্যে প্রতি বছরের ন্যায় ভিজিএফ খাতে চাল বরাদ্দের কোন অনুমোদন ১৭ই মে পর্যন্ত আসে নাই বলে তিনি এই প্রতিবেদককে অবহিত করেন। নান্দাইল উপজেলার সরকারী ত্রাণ বিতরণ কার্যক্রমে সক্রিয়ভাবে অংশগ্রহন করেন ময়মনসিংহ-৯ আসনের সংসদ সদস্য মো. আনোয়ারুল আবেদীন খান তুহিন, উপজেলা পরিষদ চেয়ারম্যান হাসান মাহমুদ জুয়েল, উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ আব্দুর রহিম সুজন, বিদায়ী সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদা আক্তার, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আব্দুল আলিম সহ বিভিন্ন গণপ্রতিনিধি ও প্রশাসনের অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

অপরদিকে বেসরকারী পর্যায়ে বড় আকারে ও ছোট আকারে অনেক সমাজ সেবী, রাজনৈতিক ব্যাক্তিবর্গ ত্রাণ বিতরণ করেছেন। এর মাঝে উল্লেখযোগ্য খারুয়া ইউনিয়নের আফতাব উদ্দিন ওয়েলফেয়ার ট্রাস্টের পক্ষে শিল্পপতি মোহাম্মদ জুনাঈদ, মিসেস জাহানার খান ফাউন্ডেশন, বিএনপি নেতা এমডি মামুন বিন আব্দুল মান্নান, বিএনপি নেতা ইয়াসের খান চৌধুরী, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ, শিল্পপতি গোলাম মোস্তফা, টিআইএম আজিজুল হক কল্যাণ ট্রাস্ট, আওয়ামীলীগ নেতা আলহাজ্ব জালাল উদ্দিন মাস্টার, আওয়ামীলীগ নেতা ইঞ্জিনিয়ার মোস্তাফিজুর রহমান খান, চন্ডীপাশা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. এমদাদুল হক ভূইয়া, বেসরকারী এনজিও আশা ও অরুনোদয় পাঠাগার উল্লেখযোগ্য।

এছাড়া নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কিছু ব্যাক্তি ত্রাণ বিতরণ করেছেন। বাংলাদেশ মানবাধিকার কমিশন নান্দাইল উপজেলা শাখার নেতৃবৃন্দ নান্দাইলের বিত্তশালী, শিল্পপতি ও দানশীল ব্যাক্তিদের নিজ নিজ এলাকায় অসহায় দরিদ্র মানুষের মাঝে যে যা পারেন তা নিয়ে ত্রাণ কার্যক্রম আরও দুই মাস চালিয়ে যাওয়ার বিনীত আবেদন জানিয়েছেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তা-হোস্ট
raytahost-gsnnews