তরুণদের প্রথম পছন্দ ‘স্মার্টওয়াচ’

তথ্য ও প্রযুক্তি

জিএসএন নিউজ ডেস্ক:  সময় দেখার জন্য ঘড়ির ব্যবহার কমে গেছে আগের থেকে। এ যুগে ঘড়ি ‘স্মার্ট ওয়াচ’ নামে বিশেষভাবে এসেছে মানুষের কাছে। প্রযুক্তি ও ফ্যাশনপ্রিয় মানুষদের কাছে এ উপকরণ আছে পছন্দের তালিকায়।

প্রয়োজনীয়তা..

কয়েক বছর ধরেই তর তর করে বাড়ছে স্মার্ট ওয়াচের জনপ্রিয়তা। স্মার্ট ওয়াচ ব্যবহারকারীর হাঁটার পদক্ষেপ, হার্ট রেট, তাপমাত্রাসহ তথ্য সংগ্রহও করে। স্মার্ট ওয়াচ হৃৎস্পন্দনে সব সময় নজর রাখে। এটি আপনাকে জানিয়ে দেবে, কত ক্যালরি খরচ করলেন।

এর ফলে ওজন নিয়ন্ত্রণের উদ্দেশ্য থাকলে ওয়াচের সাহায্যে ক্যালরির ঘাটতি পূরণে খাবারের পরিকল্পনাও করা যায়। প্রতিদিন কত পদক্ষেপ হাঁটলেন কিংবা দৌড়ালেন, তা জানাবে এই স্মার্ট যন্ত্র। পর্যাপ্ত ঘুম আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী।

তা যথাযথ রুটিনে মেনে চলাও জরুরি। স্মার্ট ওয়াচের মনিটর কম সময় ঘুমালে সেটিও জানাবে। কতটুকু ঘুম স্বাস্থ্য অনুসারে প্রয়োজন, তা-ও জানতে পারবেন। স্মার্ট ওয়াচে তাপমাত্রা নির্ণয়ের জন্য থার্মোমিটার ব্যবহার করা হয়।

এই ফিচারটি অ্যাথলেটদের জন্য বেশ কার্যকর। কতটুকু ক্যালরি বার্ন হয়েছে, তার হিসাব কষতে স্মার্ট ওয়াচে ব্যবহার করা হয় অ্যালগরিদম। এর মাধ্যমে জিম করা, দৌড়ানো, পাহাড়ে ওঠা, সাইকেল চালানো ও সাঁতার কাটার সময় পরিমাপ করা যায়।

হুয়াওয়ে ওয়াচ জিটি

ওয়াচ জিটি’র পর নতুন একটি স্মার্টওয়াচ দেশের বাজারে নিয়ে এসেছে হুয়াওয়ে। ওয়াচ জিটি ২ নামে এ স্মার্টওয়াচটি ৪৬ মিলিমিটার ও ৪২ মিলিমিটারের দু’টি ভার্সনে পাওয়া যাচ্ছে। ৪৬ মিলিমিটার ভার্সনটির সংস্করণ দু’টি- স্পোর্টস ও ক্ল্যাসিক। দৈনন্দিন জীবনে স্বাস্থ্য সুরক্ষার বিভিন্ন তথ্য পাওয়া যাবে স্মার্ট এ ডিভাইসটিতে।

হুয়াওয়ের ওয়াচ জিটি ২ স্মার্টওয়াচটি হাতঘড়ি হিসেবে ব্যবহারের পাশাপাশি, প্রাত্যহিক জীবনের স্মার্ট অ্যাসিস্ট্যান্ট হিসেবেও কাজ করবে। এর সাহায্যে জানা যাবে হৃৎস্পন্দনের গতির বিভিন্ন বিবরণ, অনুশীলনের বিবরণ, ক্যালরি ক্ষয়ের মাত্রা।

নান্দনিক ডিজাইনের এ ডিভাইস দিয়ে স্বাস্থ্য সম্পর্কিত সকল ডেটার সার্বিক বিশ্লেষণও করা যাবে।

উন্নতমানের ব্যাটারি পারফরমেন্স

হুয়াওয়ের ওয়াচ জিটি ২’তে এমন কিছু ফিচার ও প্রযুক্তি ব্যবহার করা হয়েছে যার ফলে উন্নতমানের ব্যাটারি পারফরমেন্স পাওয়া যাবে। এতে ব্যবহার করা হয়েছে হুয়াওয়ের নিজস্ব কিরিন এআই চিপ।

এ চিপ ব্যবহারের ফলে ব্যাটারি অপচয় কম হবে। পাশাপাশি হাই অপারেশন পারফরমেন্সও নিশ্চিত করবে। ডুয়াল চিপ ডিজাইনসহ পাওয়ার সেভিং অ্যালগরিদম ২.০ প্রযুক্তি ব্যবহারের কারণে দীর্ঘসময় ধরে ব্যাটারি ব্যাকআপ দেবে।

ঘড়িটি ২৪ ঘণ্টা হাতে পরিধান করলে ২ সপ্তাহের বেশি ব্যাটারি ব্যাকআপ পাওয়া যাবে।

নান্দনিক ডিজাইন

ওয়াচ জিটি ২ এর ডিজাইনে ক্ল্যাসিক হাতঘড়ি ও নতুনত্বের মিশেল রাখা হয়েছে। থ্রিডি কার্ভড ডিজাইনের বেজেললেস এ স্মার্টওয়াচটি ধুলা ও পানিরোধী। অ্যামলয়েড ডিসপ্লের গোলাকার এ ওয়াচটির কেস ৪৬ ও ৪২ মিলিমিটার।

ফলে এটি দেখতে নৈপুণ্যপূর্ণ, রুচিসম্মত, হালকা ও মজবুত। স্মার্টওয়াচটির ডিসপ্লে নিজের মতো করে পরিবর্তনের সুবিধাও রয়েছে। বিভিন্ন স্টাইল ও কালারের জন্য জিটি ২ হবে বৈচিত্র্যময়।

প্রফেশনাল স্পোর্টস ট্রেইনার

হুয়াওয়ের ওয়াচ জিটি ২’তে পাওয়া যাবে স্বাস্থ্য সুরক্ষার সব ধরণের ট্র্যাকিংয়ের ফলাফল। দৌড়ের মাত্রা, হৃৎস্পন্দনের গতি, হাঁটার বিভিন্ন মাত্রার বিবরণ, ঘুমের বিভিন্ন পরিমাপ পাওয়া যাবে। কৃত্রিম বুদ্ধিমত্তা এবং হুয়াওয়ের ট্রুসিন প্রযুক্তির সাহায্যে স্মার্টওয়াচটি হৃৎস্পন্দনের গতি জানিয়ে দেবে।

এছাড়া সাতার কাঁটার সময়ও জানা যাবে হৃৎস্পন্দনের গতি, ক্যালরি ক্ষয়ের বিবরণ, সাতার কাঁটার দূরত্ব ও এর গতি। এটি পানিরোধক হওয়ায় সাতার কাঁটালেও কোনো সমস্যা হবে না ওয়াচ জিটি ২ এর। ট্র্যাকিং সম্পর্কিত বিভিন্ন ডেটার সাহায্যে সার্বিক ফলাফলও দেবে স্মার্টওয়াচটি।

প্রাত্যহিক জীবনের স্মার্ট অ্যাসিস্ট্যান্ট

দৈনন্দিন জীবনকে আরও সহজ করতে হুয়াওয়ের ওয়াচ জিটি ২ তে ব্যবহার করা হয়েছে দারুণ কিছু ফিচার। ব্যায়াম, খেলাধুলা বা ব্যস্ত সময়ে এই ডিভাইসটি দিয়ে মোবাইল ফোনে কল করা যাবে ও রিসিভ করা যাবে।

এতে ৫০০ এর মতো গান সংরক্ষণ করা যাবে। এর বিল্ড ইন স্পিকারে সেটি শোনাও যাবে। যুক্ত করা যাবে ব্লুটুথ হেডফোনের সাথেও। ঘুমের ৬টি গুরুত্বপূর্ণ বিষয়ের বিভিন্ন ধরণের ফলাফল জানাবে ওয়াচ জিটি ২।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *