সোমবার, ২৫ মে ২০২০, ১২:৪৬ অপরাহ্ন
শিরোনাম :

প্রবাসীরা দশ বছরে মোট ১৫৩ বিলিয়ন ডলার দেশে পাঠিয়েছে

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ২১ জানুয়ারি, ২০২০
  • ৩ Time View

জিএসএন নিউজ ডেস্ক: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, ২০০৯ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত গত ১০ বছরে মোট ১৫৩ দশমিক ১৩ বিলিয়ন মার্কিন ডলার দেশে পাঠিয়েছেন প্রবাসীরা। এ সময় ৬৬ লাখ ৩৩ হাজার ২৫৪ জন প্রশিক্ষণ প্রাপ্ত কর্মী বিদেশে কর্মসংস্থান লাভ করেছে বলে জানান তিনি।

মঙ্গলবার সংসদে জাতীয় পার্টির সদস্য বেগম সালমা ইসলামের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

ইমরান আহমদ বলেন, দেশের ৭০টি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে দক্ষ কর্মী তৈরি লক্ষ্যে ৫৫টি ট্রেডে দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ দেওয়া হয়। এরমধ্যে ছয়টি ইনস্টিটিউট অব মেরিন টেকনোলোজি ও ৬৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে আরবি, কোরিয়ান, ইংরেজি, চাইনিজ ,জাপানিসহ মোট পাঁচটি ভাষায় শিক্ষা প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

তিনি জানান, ৪০টি উপজেলায় ৪০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণকাজ চলমান রয়েছে। এছাড়া ৬০টি উপজেলায় ৬০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের জন্য ডিপিপি প্রণয়নের কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

বিএনপির সদস্য গোলাম মোহাম্মদ সিরাজের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমানে ১৭৩টি দেশে কর্মী প্রেরণ করা হয়। এরমধ্যে ২০১৯ সালে সৌদি আরবে ৩ লাখ ৯৯ হাজার, ওমানে ৭২ হাজার ৬৫৪ জন, কাতারে ৫০ হাজার ২৯২ জন, কুয়েতে ১২ হাজার ২৯৯ জন, সংযুক্ত আরব আমিরাতে ৩ হাজার ৩১৮ জন এবং বাহরাইনে ১৩৩ জন কর্মী প্রেরণ করা হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তা-হোস্ট
raytahost-gsnnews