আবারও মার্কিন সেনাদের লক্ষ্য করে ফের ক্ষেপণাস্ত্র হামলা

আন্তর্জাতিক

জিএসএন নিউজ ডেক্স: ড্রোন হামলায় মেজর জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার চরম প্রতিশোধ নিতে কথামতো মঙ্গলবার রাতে ইরাকে মার্কিন সেনাদের লক্ষ্য করে দুটি সামরিক ঘাঁটিতে এক দফা ক্ষেপণাস্ত্রের হামলা চালিয়েছে ইরান।

এর পাল্টা প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তেহরানের বিরুদ্ধে কঠোর অর্থনৈতিক অবরোধ আরোপের হুঁশিয়ারি দিয়েছেন। এ হুঁশিয়ারির মধ্যেই ইরাকে আবার মার্কিন সেনাদের লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। তাৎক্ষণিকভাবে এর দায় কেউ স্বীকার না করলেও এক ক্ষুব্ধ প্রতিক্রিয়ায় এর বিচার চেয়েছে ওয়াশিংটন।

এদিকে ইউক্রেনের যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হয়ে ১৭৬ আরোহীর সবাই নিহত হওয়ার ঘটনায় সোমবারও ইরানে সরকারের বিরুদ্ধে বিক্ষোভে অংশ নিয়েছেন বহু মানুষ। তেহরান ছাড়াও অন্যান্য শহরে অনুষ্ঠিত এই বিক্ষোভে ইরানের নেতৃত্বের বিরুদ্ধে স্লোগান দেন অংশগ্রহণকারীরা। আগের দিন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ ও কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপের ঘটনা ঘটেছে বলে জানা গেছে।

সামরিক ঘাঁটিতে মঙ্গলবারের হামলার কয়েক ঘণ্টা পরই তেহরানে ক্ষেপণাস্ত্রের আঘাতে ইউক্রেনের উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ার ঘটনার জেরে ইরানে আয়াতুল্লাহ খামেনির পদত্যাগের দাবিতে যে বিক্ষোভ শুরু হয়েছে, তা গতকাল তৃতীয় দিনের মতো অব্যাহত ছিল। ইরান সরকারের দাবি, মানবিক ভুলেই ঘটেছে বিমান বিধ্বস্ত হওয়ার এমন ঘটনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *