কবি নজরুল বিশ্ব বিদ্যালয় শর্ত পূরণ না করেও ফলাফলে স্থান পেয়েছে পরীক্ষার্থীরা

ময়মনসিংহ শিক্ষা

ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ সেশনের স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীায় ‘এ’ ইউনিটের ফলাফল ভর্তি বিজ্ঞপ্তির শর্ত পূরণ না করেও ফলাফলে ২৩ শিক্ষার্থীর তালিকায় স্থান পাওয়াসহ বিভিন্ন অনিয়মের অভিযোগ পাওয়া গেছে।
২৬ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে কলা অনুষদের ‘এ’ ইউনিটের ফলাফল প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিতে ‘এ’ ইউনিটে ১৫৫ আসনের কথা উল্লেখ থাকলেও দুই শিফট মিলিয়ে মেধা তালিকায় প্রকাশ করা হয়েছে ২০৫ জন শিার্থীর তালিকা। যেখানে ওই ইউনিটের মোট আসন থেকেও উত্তীর্ণ শিার্থীর সংখ্যা ৫০ জন বেশি।
এছাড়া উত্তীর্ণ হতে হলে শিার্থীকে এমসিকিউ পরীায় ইংরেজি অংশে ৩০ নম্বরের মধ্যে ন্যূনতম ১২ নম্বর ও লিখিত পরীায় ইংরেজিতে ১৫ নম্বরের মধ্যে ৬ নম্বর পাওয়ার শর্ত থাকলেও প্রকাশিত ফলাফলে এই নিয়ম ভেঙেই ফলাফল প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
এই ইউনিটের ১ম শিফটের প্রকাশিত ফলাফলে ২য়স্থান অধিকারী শিার্থী মো. রবিউল ইসলাম (রোল: ১৫০২৪) লিখিত পরীক্ষায় ৫.০০, ২য় শিফটের লিখিত পরীক্ষায় প্রমিত সরকার (রোল: ১৬৩৮১) ৫.০০ পেয়ে মেধা তালিকায় রয়েছেন।
১ম ও ২য় শিফটের অপেক্ষমান তালিকায় আমিনা নুসরাত (রোল: ১৬০৬১), আসিফ আনজুম অর্নব (রোল: ১৬৪২৩), সানজিদা নওশিন ঐশি (রোল-১১৫৯৩), রায়হানা আকন্দ(রোল-১১৬৭৪), জান্নাতুল মাওয়া (রোল-১৫৯১৬). লামিয়া আমরিন পাতা (রোল-১২৬১৭) সহ অনেক শিক্ষার্থীর ফলাফলে দেখা গেছে, লিখিত পরিক্ষায় ৫.০০ বা ৫.৫০ পেয়েও তাদের নাম রয়েছে। এর মধ্যে দুইজন মেধা তালিকায় রয়েছেন।
অপরদিকে ‘বি’ ইউনিটের ১ম (সকাল) শিফট পরীক্ষা থেকে মেধা তালিকায় ১শ ৯জনকে নেয়া হলেও ২য় (বিকেল) শিফট থেকে নেয়া হয় ৫১ জনকে। এমন অনিয়মকে ঘিরেও ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকরা ভর্তি বানিজ্যের অভিযোগ তুলেছেন।
এ বিষয়ে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. হুমায়ুন কবীর বলেন, অভিযোগটির বিষয়ে অবগত হয়েছে প্রশাসন। রোববার সংশ্লিষ্ট সকলে বসে আলোচনা করে সমস্যা সমাধান করা হবে মর্মে জানিয়েছেন।

রিপোর্ট :খোরশিদুল আলম মজিব

30total visits,1visits today

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *