পরিবহণ ধর্মঘটে কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার্থী ৪ হাজার অনুপস্থিত

শিক্ষা

খোরশিদুল আলম মজিব, ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি : সারা দেশে পরিবহন ধর্মঘটের কবলে পড়ে চরম ভোগান্তির স্বীকার হয়েছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে বুধবার অনুষ্ঠিতব্য ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষিার্থীরা।

দোড়পাল্লার যানবাহন না চলায় চরম দুভোগের স্বীকার হতে হয় ভর্তি পরীক্ষার্থীদের । সিএনজি, অটো রিকসা যোগে পরীক্ষার্থীদের বিক্ষুব্ধ পরিবহন শ্রমিকদের ব্যারিকেটে পড়তে হয়। গাজীপুর থেকে বিশ্ববিদ্যালয়ে ভর্তিইচ্ছুক শিক্ষার্থী রোকসানা জানান, তিনবার গাড়ী বদল করে ভালুকা পর্যন্ত এসেছি।ভালুকা থেকে অটোরিকসা দিয়ে ত্রিশালে আসি।

ডি-ইউনিটে ৮টি বিভাগ: অর্থনীতি বিভাগ, লোক প্রশাসন ও সরকার পরিচালনবিদ্যা বিভাগ, আইন ও বিচার বিভাগ, ফোকলোর বিভাগ, নৃবিজ্ঞান বিভাগ, পপুলেশন সায়েন্স বিভাগ, স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগ এবং সমাজবিজ্ঞান বিভাগ রয়েছে। ‘ডি’ ইউনিটে ৪০০টি আসনের বিপরীতে মোট আবেদন পড়ে ১২,০৪০টি। পরিবহন সংক্রান্ত সমস্যার কারণে শিক্ষার্থীদের অসুবিধার কথা চিন্তা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাৎক্ষণিক সিদ্ধান্তে পরীক্ষা ১ঘণ্টা পিছিয়ে দুপুর ১২টা থেকে দুপুর ১টা ৩০ মিনিট পর্যন্ত ১ম শিফট্ ও বেলা ৩টা থেকে বিকাল ৪টা ৩০ মিনিট পর্যন্ত ২য় শিফট্ মিলে মোট দুই শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হয়। উল্লেখ্য, ১ম শিফ্টে ৬,০৪৩ রোল নম্বর পর্যন্ত এবং ২য় শিফ্টে ৬,০৪৪ থেকে ১২,০৪০ পর্যন্ত রোল নম্বরধারী পরীক্ষার্থীরা অংশগ্রহণ করে। মোট পরীক্ষার্থীর মধ্যে ৮,৮৮৯ জন পরীক্ষায় অংশগ্রহণ করে ।উপস্থিতির হার ছিল শতকরা প্রায় ৭৪ ভাগ।

পরীক্ষা শুরুর পর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান এর নেতৃত্বে ভিজিলেন্স টিম বিভিন্ন পরীা কেন্দ্র ঘুরে দেখেন। তাঁর সঙ্গে ছিলেন কোষাধ্যক্ষ প্রফেসর মো. জালাল উদ্দিন, ব্যবসায় প্রশাসন অনুষদের ডীন প্রফেসর ড. সুব্রত কুমার দে, কলা অনুষদের ডীনের প্রতিনিধি প্রফেসর ড. আহমেদুল বারী, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. মোঃ হুমায়ুন কবীর, দর্শন বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মুশাররাত শবনম, পরীা নিয়ন্ত্রক ড. নির্মল চন্দ্র সাহা ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি শফিকুল ইসলাম।

55total visits,1visits today

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *