1. admin@www.gsnnews24.com : admin : সাহিত্য বিভাগ
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ১০:০২ অপরাহ্ন

সারাদেশে গরম কবে কমবে, জানাল আবহাওয়া অফিস

  • Update Time : সোমবার, ১৭ এপ্রিল, ২০২৩
  • ৭১ Time View
ছবি : সংগৃহীত

সারাদেশে তীব্র রোদ আর গরমে কাহিল জনজীবন। তবে রাজধানী ঢাকা সহ সারাদেশে তাপপ্রবাহ আরো তিনদিন অব্যাহত থাকতে পারে। এরপর তাপমাত্রা কিছুটা কমতে পারে। তবে ঢাকায় আপাতত বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। আগামী ১৯ বা ২০ এপ্রিলের পর থেকে দেশে ঝড়-বৃষ্টির প্রবণতা বাড়তে থাকবে। আর এরপরই মূলত তাপপ্রবাহ প্রশমিত হতে পারে। রোববার (১৬ এপ্রিল) আবহাওয়াবিদ আব্দুর রহমান খান এ তথ্য জানিয়েছেন।

 

 

 

এর আগে, গত ৪ এপ্রিল দেশে মৃদু তাপপ্রবাহ শুরু হয়। এরপর গত ১৩ দিন ধরে তা অব‌্যাহত। এরইমধ‌্যে তাপপ্রবাহ ছড়িয়েছে সারাদেশে। বিভিন্ন অঞ্চলে তাপপ্রবাহ তীব্র হয়েছে অর্থাৎ সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পার হয়ে গেছে। তীব্র গরমে রাজধানীসহ সারাদেশের মানুষের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। বেশি ভোগান্তিতে পড়েছেন মাঠ-ঘাটে কাজ করা শ্রমজীবী মানুষ। গরমের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে রোগ-ব্যাধিও। সারাদেশে যেন মরুভূমির গরম। কোথাও কোথাও সকালে কুয়াশা পড়ছে। প্রচণ্ড রোদের তাপে গলে যাচ্ছে সড়কের পিচও। বাইরে বের হওয়া চ‌্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। গরমের সঙ্গে লোডশেডিং নগরবাসীর জন‌্য যেন নিয়ে এসেছে নরক যন্ত্রণা।

 

 

 

রবিবার (১৬ এপ্রিল) ঢাকা, ফরিদপুর, মানিকগঞ্জ, পাবনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছিল। এদিকে, ঢাকায় আজ সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। গতকাল ঢাকার তাপমাত্রা ছিল ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। গতকালের চেয়ে আজ রাজধানীর তাপমাত্রা আরও শূন্য দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। এটি গত ৫৮ বছরের মধ্যে সর্বোচ্চ।

এছাড়া টানা কয়েকদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হচ্ছে চুয়াডাঙ্গায়। গতকালও জেলাটিতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। তবে আজ চুয়াডাঙ্গার তাপমাত্রা কিছুটা কমেছে। তবে চুয়াডাঙ্গাতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।রবিবারে সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস ছিল সৈয়দপুরে। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াস।

 

 

 

 

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, ১৯৬০ সালে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠেছিল। এরপর ১৯৬৫ সালে ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। সেই হিসাবে বলা যায়, ঢাকায় গত ৫৮ বছরে আজকের ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস সর্বোচ্চ তাপমাত্রা।

রবিবার (১৬ এপ্রিল) সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশ সহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।এছাড়া খুলনা বিভাগ সহ ঢাকা, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, রাজশাহী ও পাবনা জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের অন্যত্র মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলেও জানান তিনি।

আগামী পাঁচদিনের আবহাওয়ার পূর্বাভাসে আবুল কালাম মল্লিক জানান, এ সময়ের শেষের দিকে বৃষ্টি বা বজ্র সহ বৃষ্টি হতে পারে।

Spread the love

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2023
Theme Customized By BreakingNews